কানাডায় 'খামখেয়ালি আসর'

৩০ ডিসেম্বর ২০১৯


কানাডায় 'খামখেয়ালি আসর'

কানাডায় গত শনিবার ২২ ডিসেম্বর ছিলো 'খামখেয়ালি আসর'। রবীন্দ্রসংঙ্গীত শিল্পী সংস্থা, কানাডার এটি ৫ম আসর। সাংস্কৃতিক চর্চার উৎকর্ষ সাধনে ব্রতী এই আয়োজনে সংস্থার শিল্পীরা সম্মেলক ও একক সঙ্গীত পরিবেশন করেন। এবারের আসর ৩টি পর্বে সাজানো ছিল। প্রথম পর্বে, রবীন্দ্রনাথের স্বদেশ পর্যায়ের 'ও আমার দেশের মাটি' এবং প্রকৃতি পর্যায়ের দু'টো গান - 'হিমের রাতে ওই গগনের দীপগুলোরে' ও 'শীতের হাওয়ার লাগল নাচন' সমবেতভাবে পরিবেশিত হয়। 

দ্বিতীয় পর্বে ছিল 'রবীন্দ্র-কবিতায় ছন্দ' বিষয়ক আলোচনা। কবি আসাদ চৌধুরী বিষয়টিতে তার গবেষণালব্ধ তথ্য-উপাত্তের সঙ্গে রবীন্দ্রনাথের কবিতার উদাহরণ টেনে আলোচনা করেন। আলোচনায় রবীন্দ্র সাহিত্যের পাশাপাশি, কবিতার সঙ্গে তুলনামূলক ব্যাখ্যায়, প্রাসঙ্গিকভাবে বাংলা সাহিত্যের অন্যান্য কবিদের কবিতার ছন্দও কালানুক্রমিকভাবে স্থান পায়। 

সবশেষ পর্বে পরিবেশিত হয় সংস্থার শিল্পীদের কণ্ঠে দুটি করে রবীন্দ্রনাথের গানের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্বশীল একক গান ও আমন্ত্রিত আবৃত্তিশিল্পীদের কণ্ঠে রবীন্দ্রনাথের কবিতার আবৃত্তি।  

এবারের আসরের সঙ্গীত ও আবৃত্তি শিল্পীরা ছিলেন -- নিঘাত মর্তুজা শর্মী, শিখা আখতারি আহমাদ, ফারহানা আজিম শিউলী, মামুন কায়সার, আব্দুর রাজ্জাক, শাহজাহান কামাল, হাসান মাহমুদ ও খসরু চৌধুরী।