আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বৃহস্পতিবার : ওবায়দুল কাদের

২৪ ডিসেম্বর ২০১৯


আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বৃহস্পতিবার : ওবায়দুল কাদের

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি আগামী বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাত পৌনে ১০টায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভা শেষে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের গেটে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

এ সময় ওবায়দুল কাদের জানান, নতুন কমিটি ঘোষণার পর আগামী ৩ জানুয়ারি দলের নতুন নেতৃত্ব ও উপদেষ্টা পরিষদের সদস্যরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাবেন। তারা ঢাকা থেকে সড়কপথে বাসযোগে যাবেন টুঙ্গিপাড়ায়। সেখানে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে দলের যৌথ সভা অনুষ্ঠিত হবে।

মন্ত্রিসভার সদস্য যারা বিগত কমিটিতে থাকলেও নতুন কমিটিতে এখনও নাম নেই, তাদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এমন প্রশ্নের জবাব স্পষ্ট হবে আগামীকাল (বুধবার, ২৫ ডিসেম্বর)। মন্ত্রিসভার সদস্যরা কমিটিতে জায়গা পাবেন কিনা, এ নিয়ে সিদ্ধান্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতির ওপর ছেড়ে দিয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্যরা। তিনি (প্রধানমন্ত্রী) এ বিষয়ে বুধবার সিদ্ধান্ত জানানোর পরই কমিটি পূর্ণাঙ্গ করে পরদিন বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গত ২০ ও ২১ ডিসেম্বর দুদিনব্যাপী আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ৮১ সদস্যবিশিষ্ট। এর মধ্যে গত শনিবার কাউন্সিল অধিবেশনে ৪২ জনের নাম ঘোষণা হয়েছে। ওই দিন নবমবারের মতো দলের সভাপতির দায়িত্ব দেওয়া হয় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে, দ্বিতীয় মেয়াদে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান ওবায়দুল কাদের।

৯টি সম্পাদকীয় ও ২টি উপসম্পাদকীয় এবং ২৮ সদস্যসহ মোট ৩৯টি পদ এখনো খালি। ৯টি সম্পাদকীয় পদের মধ্যে সাংগঠনিক সম্পাদকের ৩টি পদ শূন্য রয়েছে। আওয়ামী লীগের নতুন কমিটির ওপরই আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং পরের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের কর্মসূচি সফলভাবে শেষ করার ভার থাকছে।