শিক্ষার্থীদের উপর বইয়ের চাপ কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

২৪ ডিসেম্বর ২০১৯


শিক্ষার্থীদের উপর বইয়ের চাপ কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে শিশুদের ওপর থেকে কমাতে হবে বই আর পরীক্ষার চাপ। একনেক সভায় এমন নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। চামড়া শিল্পনগরী প্রকল্পের মেয়াদ আর কোনোভাবেই বাড়ানো যাবে না বলেও নির্দেশ দেন তিনি।

সভা শেষে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মন্ত্রী জানান, সৌদি শ্রমবাজারকে টার্গেট করে ২০২৪ সালের মধ্যেই ১ লাখ দক্ষ গাড়িচালক তৈরি করতে যাচ্ছে সরকার।

শিক্ষাজীবনের শুরু থেকেই দেশের প্রতিটি শিক্ষার্থীকে প্রতি বছর কমপক্ষে তিন ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হয়েই পা রাখতে হয় পরের শ্রেণিতে। এমনকি পাঠ্যক্রমে থাকে সর্বনিম্ন ৭ থেকে ৮টি বই। বহু বছর থেকেই একজন শিশুকে এ ধরনের চাপে ফেলার বিরোধিতা করে আসছেন শিক্ষাবিদরা।

এবার, স্বয়ং প্রধানমন্ত্রীই জানালেন, শিশুর মানসিক বিকাশে কখনো কখনো বাধা হয়ে দাঁড়াচ্ছে অতিরিক্ত বই আর পরীক্ষার ধকল। সভা শেষে নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলছেন বইয়ের চাপ কমাও। পরীক্ষার ভার কমাও। পিএসসি নিয়ে আলোচনা চলছে।

একনেক সভায় চতুর্থবারের মতো সংশোধনী অনুমোদিত হওয়ায় ১৭ বছরে পা দিয়েছে সাভারের চামড়া শিল্পনগরী। তবে এবার ব্যয় কমেছে কিছুটা। দীর্ঘদিন ধরে চলমান প্রকল্পটি নিয়ে অসন্তুষ্ট সরকার। একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, ব্যবসায়ীদের নানা ধরনের দাবি দাওয়া আর বিসিকের কর্মকান্ডেই এখনও পুরোপুরি শেষ হয়নি প্রকল্পটি।

মন্ত্রী আরো বলেনে, ব্যবসায়ীদের নানা চাহিদা। নানা মত। যার কারণে অনেক সময় লেগে গেছে। তারা আর ১ বছর সময় চেয়েছে। তাছাড়া ৬৪ কোটি টাকা ব্যায়ও কমিয়ে এনেছে।

আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা মেটাতে একনেকে অনুমোদন দেয়া হয়েছে ১ লাখ দক্ষ গাড়িচালক তৈরি প্রকল্পটি। প্রাক্কলিত ব্যয়ের ২শ ৬৭ কোটি টাকার পুরোটাই সরকারি অর্থায়ন।

এছাড়াও অর্থবছরের ১৪তম সভায় চূড়ান্ত অনুমোদন পাওয়া মোট ৯টি প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা।