সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কাল

২২ ডিসেম্বর ২০১৯


সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কাল

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুরের ওপর হামলার প্রতিবাদে আগামীকাল সোমবার সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ ও সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। রোববার এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেয় তারা।

বিক্ষোভ ও সমাবেশের ডাক দেওয়ার পর ডাকসুর সমাজসেবা বিষয়ক সম্পাদক ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা আখতার হোসেন বলেন, ‘ভিন্নমত দমনের জন্য সরকার তাদের পেটোয়া বাহিনী দিয়ে ডাকসু ভিপির ওপর হামলা চালিয়েছ।’

ডাকসু ভিপি নুরের ওপর হামলার বিষয়ে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ জড়িত বলে অভিযোগ করেন এই নেতা।  রোববার বেলা পৌনে ১টার দিকে ডাকসু ভবনে ঢুকে নুরুল হক নুরের ওপর এ হামলা চালানো হয়। হামলায় নুরসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। পরে প্রক্টরের সহযোগিতায় সাতজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ডাকসু ভবনের মূল ফটক বন্ধ করে নুরের ওপর লাঠিসোটা নিয়ে হামলা ও ভাঙচুর করা হয়। এ ছাড়া বাইরে থেকেও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা ডাকসুতে ইট-পাটকেল ছুড়ছেন।

জানা গেছে, মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী এ হামলায় অংশ নেন। এ সময় ডাকসুর সদস্য ও ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম ঐতিহ্য তাদের বাধা দিতে গেলে তাকেও শিবির আখ্যা দিয়ে লাঞ্ছিত করেন তারা। পরে সূর্যসেন হল সংসদের ভিপি মারিয়াম জামান সোহান এবং জিএস সিয়াম হামলায় অংশ নেন। তারাও লাঠিসোটা নিয়ে ভিপি নুর এবং অনুসারীদের মারধর শুরু করেন।