ঢাকার সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি

২২ ডিসেম্বর ২০১৯


ঢাকার সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি

গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের অংশ হিসেবেই বিএনপি ঢাকার দুই সিটি নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। রোববার (২২ ডিসেম্বর) বিকেলে তফসিল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মোবাইল ফোনে তিনি আরো জানান, দলীয় প্রক্রিয়ার মধ্য দিয়েই নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করা হবে।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা দেখছি, নির্বাচনের কোনো পরিবেশ নাই এবং যারা নির্বাচন পরিচালনা করে তাদেরও বিশ্বাসযোগ্যতা নাই। এখানে জনগণের ভোট দেয়ার সুযোগ নাই। তারপরও গণতন্ত্রের স্বার্থে একটা অপশন খোলা রাখতে চাই। আমরা মনে করি দেশে গণতন্ত্র ফিরে আসা প্রয়োজন। সে ক্ষেত্রে নির্বাচনে আমরা অংশগ্রহণ করছি।

এদিকে আগামী ৩০ জানুয়ারি ভোটগ্রহণের দিন ধার্য রেখে ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রোববার (২২ ডিসেম্বর) বিকেলে ইসি সচিবালয়ের মিডিয়া সেন্টারে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। দুই সিটির সব কেন্দ্রেই ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে এবং নির্বাচনে নিরাপত্তা রক্ষায় সেনাবাহিনী রাখা হবে না বলে জানান তিনি। এসময় তিনি নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে বিএনপিকে ভোটে অংশ নেয়ার আহবান জানান।

তিনি বলেন, প্রতিযোগিতামূলক নির্বাচন হবে। এতে কোনো সন্দেহ নেই। সব দলই অংশগ্রহণ করুক, আমি বলবো, নিরপেক্ষভাবেই নির্বাচন হবে। তাদের নিরাপত্তার দায়িত্ব আমাদেরই। আমরা আহবান করবো তারা যেন ভোট কেন্দ্রে আসেন। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়পত্র দাখিলের শেষ দিন  ৩১ ডিসেম্বর। যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।