রোমাঞ্চকর জয়ে ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিভারপুল

২২ ডিসেম্বর ২০১৯


রোমাঞ্চকর জয়ে ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিভারপুল

গোলশূন্যতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। ইতিহাসের চতুর্থবারের মতো ক্লাব বিশ্বকাপের ফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে। তাতে রবের্তো ফিরমিনোর একমাত্র গোলে ফ্লামেঙ্গোকে হারিয়ে তৃতীয় শিরোপা দিয়ে বছর শেষ করেছে লিভারপুল। কাতারের দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শনিবার রাতে ফিফার ক্লাব বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলের ক্লাবটিকে ১-০ গোলে হারায় লিভারপুল। ৯৯তম মিনিটে একমাত্র গোলটি করেন ফিরমিনো। তিন শিরোপাা জয়ে ২০১৯ সাল শেষ করল লিভারপুল। এর আগে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও উয়েফা সুপার কাপের শিরোপা জেতে ইয়ুর্গেন ক্লপের দল।

লিভারপুলই হলো ক্লাব বিশ্বকাপ জেতা দ্বিতীয় ইংলিশ ফুটবল দল। এর আগে ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড এই সাফল্য অর্জন করে।

প্রধমার্ধের খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে এগিয়ে যেতে পারতো লিভারপুল। কিন্তু ফিরমিনোর জোরালো একটি শট গিয়ে লাগে গোলপোস্টে। যোগ করা সময়ে একটি পেনাল্টি পেয়েছিল লিভারপুল। কিন্তু ভিএআর এর সহায়তা নিয়ে সিদ্ধান্ত পাল্টান রেফারি।

গোলের সুযোগ পেয়ে বল লক্ষ্যে রাখতে পারেননি লিভারপুলের সেন্ট্রাল মিডফিল্ডার নাবি কেইতা। যতবার দলটির মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ বল পাচ্ছিলেন ততবার চিৎকার করে তাকে উৎসাহ দিচ্ছিলেন ৪৫ হাজার সমর্থক। ম্যাচ জুড়ে খেলায় আধিপত্য দেখায় লিভারপুল। শুরুতেই এগিয়ে যেতে পারতো দলটি। কিন্তু দূর থেকে নেওয়া শট লক্ষ্যে রাখতে পারেননি ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড।

তবে ধীরে ধীরে খেলা জমিয়ে তোলে ফ্লামেঙ্গো। তাদের সমর্থন দিচ্ছিল ব্রাজিল থেকে আসা ১৩ হাজার সমর্থক। বেশ কয়েকবার লিভারপুলের রক্ষণভাগে ভীতি ছড়ায় দলটি। ফ্লামেঙ্গোর ফরোয়ার্ড ব্রুনো হেনরিক ও অধিনায়ক এভারটন রিবেইরোর দুটি অসাধারণ প্রচেষ্টা ব্যর্থ করে দেন লিভারপুলের সেন্টার-ব্যাক জো গোমেজ।

দ্বিতীয়ার্ধেও চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ। কিন্তু গোলশূন্যতা ভাঙেনি। শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ব্যবধান গড়ে দেন ফিরমিনো। ৯৯তম মিনিটে সাদিও মানের দ্রুত গতির পাস থেকে ডি-বক্সের মাঝামাঝি থেকে ডান পায়ের শটে জালে বল পাঠান আক্রমণাত্মক এই মিডফিল্ডার।

এগিয়ে যাওয়ার দ্বিতীয় মিনিটেই ব্যবধান বাড়াতে পারতো লিভারপুল। আলগা বল কাজে লাগাতে পারেননি ইন্টার মিলান থেকে ধারে আসা ফরোয়ার্ড গাব্রিয়েল বারবোসা। ডি-বক্সের ভেতর থেকে শট নিয়েও লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

শেষ দিকেও ফ্লামেঙ্গো পেয়েছিল ভালো একটি সুযোগ। কিন্তু কাজে লাগাতে পারেনি। শিরোপা জয়ের উল্লাসে মাতে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষের দল।

এর আগে ২০০০, ২০০৯ ও ২০১৬ সালে প্রতিযোগিতাটির ফাইনালের ফল এসেছিল অতিরিক্ত সময়ে গিয়ে।