আইপিলে এবারও অবিক্রীত মুশফিক

১৯ ডিসেম্বর ২০১৯


আইপিলে এবারও অবিক্রীত মুশফিক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম শুরু হয়েছে আজ। এরই মধ্যে বড় বড় তারকা ক্রিকেটারদের দলে ভেড়ানো শুরু করেছে ফ্রাঞ্চাইজিগুলো। তবে নিলামের প্রথম ডাকে অবিক্রিত থেকে গেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। ৭৫ লাখ রুপি ভিত্তিমূল্যের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের প্রতি এখনও আগ্রহ দেখায়নি কেউ। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) কলকাতায় চলছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টি আসর আইপিএলের এ খেলোয়াড় নিলাম অনুষ্ঠান।

প্রাথমিক তালিকায় নাম না থাকলেও আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় ঠাঁই করে নিয়েছিলেন মুশফিক। গত ১১ ডিসেম্বর প্রকাশিত ৩৩২ খেলোয়াড়ের ওই তালিকায় আট ফ্র্যাঞ্চাইজি দলের আগ্রহের কারণে নতুন করে যুক্ত করা হয়েছিল ২৪ ক্রিকেটারকে। তাদের মধ্যে অন্যতম ছিলেন বাংলাদেশের অভিজ্ঞ এই তারকা।

নিলামে সব খেলোয়াড়ের নাম ওঠা শেষে কোনও দল যদি নতুন করে আগ্রহ দেখায়, তবেই কেবল আরেকবার উঠতে পারে মুশফিকের নাম। তবে তেমন কিছু ঘটার সম্ভাবনা খুবই ক্ষীণ। গত আসরের নিলামেও অবিক্রীত ছিলেন ৩২ বছর বয়সী মুশফিক।

এবারের আইপিএলের নিলামে বাংলাদেশ থেকে জায়গা পেয়েছেন মোট ৬ জন। মুশফিক ছাড়া বাকি পাঁচজন হলেন- মোস্তাফিজুর রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন ও তামিম ইকবাল।

তবে মুশফিক ছাড়াও নিলামে উঠতে যাচ্ছেন বাংলাদেশের চার ক্রিকেটার। তারা হলেন- মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও সাব্বির রহমান। মুস্তাফিজের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি। মাহমুদউল্লাহর ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি। সাইফউদ্দিন ও সাব্বিরের ভিত্তিমূল্য রাখা হয়েছে ৫০ লাখ রুপি।

এদিকে, নিলামে এখন পর্যন্ত সর্বোচ্চ সাড়ে ১৫ কোটি রুপিতে অস্ট্রেলিয়ার পেস অলরাউন্ডার প্যাট কামিন্সকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। অবশ্য গত আসরে কলকাতার হয়েই খেলেছেন এই অজি। এবার তার ভিত্তি মূল্য ছিল ২ কোটি রুপি।

আরেক অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে দলে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। এজন্য পাঞ্জাবকে খরচ করতে হয়েছে ১০ কোটি ৭৫ লাখ রূপি। ম্যাক্সওয়েলের ভিত্তি মূল্য ছিল ২ কোটি রুপি।

এছাড়া প্রোটিয়া অলরাউণ্ডার ক্রিস মরিসকে ১০ কোটি রুপিতে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)। আর ইংলিশ অলরাউণ্ডার স্যাম কারেনকে ৫ কোটি ৫০ লাখ রুপিতে চেন্নাই সুপার কিংস এবং ক্রিস ওকসকে ১ কোটি ৫০ লাখ রুপিতে নিয়েছে দিল্লী ক্যাপিটালস।

ওদিকে, এক কোটি রুপি ভিত্তি মূল্যের অজি ওপেনার অ্যারন ফিঞ্চকে ৪ কোটি ৪০ লাখ রুপিতে দলে নিয়েছে আরসিবি। জেসন রয়কে ১.৫ কোটি রুপিতে দিল্লী, রবিন উথাপ্পাকে ৩ কোটিতে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। ইয়ন মর্গ্যানকে পাঁচ কোটি ২৫ লাখ রুপিতে নিয়েছে কলকাতা। আর প্রথমে নিলামে ওঠা ক্রিস লিনকে তার ভিত্তি মূল্য দুই কোটিতেই নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।