আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা মমতার

১৭ ডিসেম্বর ২০১৯


আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা মমতার

ভারতে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনকে 'কালো আইন' আখ্যা দিয়ে তা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তৃণমূল কংগ্রেস।  তূণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেউই নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক তালিকা- এনআরসি মানবে না। এটি অসাংবিধানিক। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) তৃণমূলের ডাকে দ্বিতীয় দিনের মতো সমাবেশে মমতা এসব কথা বলেন।

কেন্দ্রীয় বিজেপি সরকারের পাস করা নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে মঙ্গলবার উত্তপ্ত ছিল পশ্চিমবঙ্গের রাজপথ। রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের ডাকে রোড মার্চের দ্বিতীয় দিন যাদবপুর বাসস্ট্যান্ড থেকে যদুবাবুর বাজার পর্যন্ত পদযাত্রা করেন হাজার হাজার মানুষ। এতে পায়ে পা মেলান টালিউড তারকা গৌতম ঘোষ, নুসরাত, মিমি, সায়েমসহ আরও অনেকে।

প্রায় ৮ কিলোমিটার পদযাত্রা শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকলে আইন পাস করা যায়, কিন্তু আইন কার্যকর করতে জনসমর্থন লাগে। যেটা বিজেপির নেই বলেই রাজ্যে রাজ্যে বিক্ষোভ চলছে।

প্রথম দিন বিক্ষোভকারীরা কলকাতার রেড রোড থেকে জোড়াসাঁকো পর্যন্ত পদযাত্রা করেন। এছাড়া বুধবার তৃতীয় দিন হাওড়া থেকে ধর্মতলা পর্যন্ত এই পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।