যারা মানবাধিকার হরণ করে, তারা বড় ডাকাত: ড. কামাল

১০ ডিসেম্বর ২০১৯


যারা মানবাধিকার হরণ করে, তারা বড় ডাকাত: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশে মানবাধিকার বিষয়ে দলিল আছে, তার বাস্তবায়ন নাই। মানবাধিকার চাওয়ার কারণে নির্যাতন, অন্যায় আচরণের শিকার হচ্ছে দেশের মালিক জনগণ। যারা মানবাধিকার হরণ করে, তারা বড় ডাকাত। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদ ‘বিশ্ব মানবাধিকার পরিস্থিতি ও বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে।

ড. কামাল বলেন, যে মানবাধিকারের জন্য ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণ-অভ্যুত্থান ও স্বাধীনতার যুদ্ধ হয়েছে সেই মানবতাকে প্রতিষ্ঠা করার জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, স্বাধীন দেশের মালিক হয়ে আমাদের যে অধিকার সেই অধিকারগুলো এক মুহূর্তের জন্য আমরা হারাতে পারি না। যারা মুক্তিযুদ্ধ করে স্বাধীনতা, গণতন্ত্র ও কথা বলার অধিকার আমাদের দিয়ে গেছেন, সেই অধিকার আমাদের নেই- এটা মনে করে তাদের সঙ্গে বেইমানি করতে পারি না।

ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, বাঙালি জাতি অন্যায় মেনে নেওয়ার জাতি নয়। পাকিস্তান বুঝতে পারিনি, এজন্য তাদের মাশুল দিতে হয়েছে। স্বাধীন বাংলাদেশের অনেক স্বৈরশাসক বুঝতে পারিনি, তাদেরও মাশুল দিতে হয়েছে। এখনো যদি কেউ মনে করে অন্যায়ভাবে ক্ষমতায় থাকবে, তারা থাকতে পারবে না।