বিকাশ থেকে ৭০ হাজার টাকা আয় করবেন যেভাবে

১০ ডিসেম্বর ২০১৯


বিকাশ থেকে ৭০ হাজার টাকা আয় করবেন যেভাবে

বরিশালের ধামুরা গ্রামের সুজন ইসলাম উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের শিক্ষার্থী। লেখাপড়ার বাইরের সময়গুলোকে আর সবার মত গল্প-আড্ডায় কাটিয়ে না দিয়ে একটু ভিন্নভাবে ব্যবহার করে দুই মাসে সে আয় করেছে ৭০ হাজার টাকারও বেশি। সদ্য শিক্ষাজীবন শেষ করে স্কুল শিক্ষিকা হিসেবে ক্যারিয়ার শুরু করা ঢাকার সুরভী আক্তারেরও একই উপায়ে দুইমাসে বাড়তি আয় হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। ময়মনসিংহের গৃহিনী শেফালী আক্তারের আয় হয়েছে প্রায় একই পরিমাণ টাকা। খবর সময় নিউজ অনলাইন'র।

তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত আরাফাত বিন সুলতানের বাড়তি আয়ের পরিমাণ ৪০ হাজার টাকারও বেশি । বাংলাদেশ টেলিভিশনে কর্মরত লকিব হাসানও প্রায় একই পরিমাণ টাকা বাড়তি আয় করেছেন।

গ্রামে বা শহরে বসবাসরত শিক্ষার্থী, চাকরিজীবী, গৃহিনী তাদের প্রতিদিনের কাজের পাশাপাশি এই রোজগার করেছেন বিকাশ অ্যাপ রেফার করে। এ বছরের সেপ্টেম্বর মাসে দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ নতুন রূপে ‘বিকাশ অ্যাপ’ চালু করে।

খুব সহজ করে বললে নতুন রূপে আসা এই অ্যাপ ব্যবহারে অন্যকে উৎসাহিত করেই নিজেদের আয়ের পথ তৈরি করেছেন সুজন, সুরভী, লকিব, আরাফাতের মত হাজারো মানুষ। তাদের প্রতিদিনের কাজের ফাঁকে কিছুটা সময় বের করেই বাড়তি আয় করেছেন তারা।

বিকাশ রেফার ক্যাম্পেইনে অংশগ্রহণকারীরা জানান, কেউ আগ্রহী হলে বিকাশের অফিসিয়াল ফেসবুক পেইজ এবং ম্যাসেঞ্জারে নিবন্ধন করতে হবে। নিবন্ধিত হওয়ার পর প্রত্যেকে একটি নম্বরসহ রেফারেল লিংক পাবেন।

যে রেফারেল লিংকটা পেলেন তা অন্যদের সাথে শেয়ার করবেন তিনি। পরবর্তীতে যদি কেউ ঐ রেফারেল লিংক ব্যবহার করে বিকাশ একাউন্ট খোলে বা বিকাশ অ্যাপ ডাউনলোড করে তাহলে যিনি রেফার করেছেন তিনি বোনাস পাবেন। একটি একাউন্ট খোলার জন্য ২৫ টাকা, অ্যাপ ডাউনলোডে ২৫ টাকা পাবেন রেফারকারী। আগামী ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বিকাশ অ্যাপ রেফার করে আয়ের সুযোগ নেয়া যাবে।

সুজন, আরাফাত রেফার করে যে বোনাস পেয়েছেন তা তাদের ভার্চুয়াল জগতের আনোগোনা থেকে। সামাজিক যোগযোগ মাধ্যমেগুলোতে কেউ ইউটিউবে, কেউ বা ওয়েবসাইট করে গড়ে তুলেছেন নেটওয়ার্ক। সেখানেই নিজেদের রেফারেল লিংক শেয়ার করে তাদের এই আয়ের সুযোগ এসেছে।

সৌরভী, লকিব এবং শেফালী অবশ্য তাদের পরিচিত জনকে এবং আশেপাশের মানুষকে নিজের রেফারেল লিংক পাঠিয়ে বিকাশ ব্যবহারে উৎসাহিত করেছেন। রেফারেল লিংক ক্লিক করে যিনি নতুন বিকাশ একাউন্ট খুলেছেন বা অ্যাপ ডাউনলোড করেছেন তিনি যেমন বোনাস পেয়েছেন তেমনি রেফারকারী হিসেবে তাদের একাউন্টেও যুক্ত হয়েছে বোনাস। বিকাশ অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথমবার লগইন করে ব্যবহারকারীও পেয়ে যাবেন ১০০ টাকা বোনাস। তাছাড়া প্রথমবার অ্যাপ থেকে ২৫ টাকা রিচার্জে ব্যবহারকারী পেয়ে যাবেন ৫০ টাকা ক্যাশব্যাক।

বরিশালের সুজন বলেন, আমি গ্রামে থাকি। ইন্টারনেট জগত থেকে আয় করার স্বপ্ন ছিল আমার। ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখে দেখে আয়ের পথ খুঁজে পেয়েছি আমি। কেউ গ্রামে থাকুক বা শহরে, চাইলে এই পথে আয় করতে পারেন। সদিচ্ছা থাকতে হবে এবং কিছু সময় ব্যয় করতে হবে।