চালের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী

২০ নভেম্বর ২০১৯


চালের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী

দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। এ অবস্থায় কারসাজি করে চালের দাম বাড়ানো হলে দায়ীদের ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।  বুধবার (২০ নভেম্বর) সকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

চালের দাম না বাড়ানোর পাশাপাশি কয়েক দিনে যা বেড়েছে তা কমিয়ে আগের দামে নিয়ে আসার জন্য পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নির্দেশ দেন খাদ্যমন্ত্রী।

সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির অনির্দিষ্টকালের কর্মবিরতি পালনের দ্বিতীয় দিনে বৈঠক শেষে খাদ্যমন্ত্রী বলেন, ‘আগামী ৭ দিনও যদি পরিবহন ধর্মঘট থাকে, ১০ দিনও যদি থাকে, বাবুবাজারে যে স্টক থাকে, বড় বড় বাজারে যে স্টক থাকে, ঢাকার বাজারে বিন্দুমাত্র দাম বাড়ার কারণ নেই। ৩-৪ দিন কেন, ১০ দিন বন্ধ থাকলেও প্রভাব পড়বে না গ্যারান্টি দিলাম।’

বিভিন্ন পত্রপত্রিকা, টিভি চ্যানেলে চালের দাম বৃদ্ধির বিষয়ে জেনেছেন উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে চালের মজুদের কোনো ঘাটতি নেই। মিল মালিক ও বাজার মনিটর করে দেখা গেছে, মজুদের কোনো ঘাটতি নেই, আমদানির কোনো প্রয়োজন নেই, রফতানি করার জন্য প্রস্তুত আছি।’

‘চালের দাম বৃদ্ধির কোনো কারণ নেই, কেউ যদি বৃদ্ধির চেষ্টা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি ভোক্তা অধিকারে চিঠি দিয়েছি এবং বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। যদি কেউ চালের দাম বাড়াতে চায়, তাহলে কোনোক্রমেই সহ্য করা হবে না, প্রশ্রয় দেয়া হবে না,’ বলেন খাদ্যমন্ত্রী।