পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

১০ নভেম্বর ২০১৯


পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

আজ রবিবার মুসলিম জাহানের পবিত্রতম দিন ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)’। বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিন। মহানবী (সা.)-এর জন্ম ও মৃত্যুর এ দিনটি সারা বিশ্বের মুসলমানদের কাছে মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল আরবের মক্কা নগরীতে জন্মগ্রহণ করেছিলেন বিশ্ববাসীর জন্য আল্লাহর পক্ষ থেকে রহমতস্বরূপ সর্বশেষ এই মহানবী ও সর্বশ্রেষ্ঠ মহামানব।

মুসলমানরা এ দিনটি উদযাপন করেন বিশেষ গুরুত্বের সঙ্গে। বরাবরের মতো এবারও সারা দেশের ধর্মপ্রাণ মুসলমান ইবাদত-বন্দেগি, মিলাদ, জসনে জুলুস, আলোচনা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবেন।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে ৯ নভেম্বর থেকে শুরু করেছে ১৫ দিনব্যাপী অনুষ্ঠানমালা। এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার শুভ সূচনা হয়।

ধর্ম সচিব মো. আনিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর বাদ এশা ওয়াজ করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতী মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

এছাড়া বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে ১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল :

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য ওলামায়ে কেরাম ও পীর-মাশায়েখ মাহফিলে বয়ান করবেন।

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সেমিনার :

বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ১০ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.) এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় উক্ত সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রত্যহ রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করা হবে।

ইসলামী ক্যালিগ্রাফি ও মহানবী (সা.) জীবনীভিত্তিক গ্রন্থ প্রদর্শনী :

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামী ক্যালিগ্রাফি, মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী হবে। প্রতিদিন দুপুর ১.৩০ টা থেকে রাত ৭.৩০ টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মাসব্যাপী ইসলামী বইমেলা :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ৯ নভেম্বর থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হয়েছে। মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামী বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা :

স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রী এবং শারিরীকি ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০২০ পর্যন্ত ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তন ও বায়তুল মোকাররম মসজিদের মহিলা নামাজ কক্ষে অনুষ্ঠেয় উক্ত প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে কেরাত, হামদ-নাত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা।

বিশেষ স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ :

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ২২ ফর্মার আকর্ষণীয় ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) স্মরণিকা’ প্রকাশ করা হবে। এছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকার পবিত্র মিলাদুন্নবী (সা.) সংখ্যা প্রকাশিত হয়েছে।

কিরাত ও হামদ-নাত মাহফিল :

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে আগামী ১৬ ও ১৭ নভেম্বর বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-নাত ও কিরাত মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য ক্বারী ও শিল্পীগণ এতে অংশ নেবেন।

রাসূল (সা.) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল :

আগামী ২০ নভেম্বর বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে রাসূল (সা.) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল অনুষ্ঠিত হবে। দেশের খ্যাতিমান কবিগণ অংশ নেবেন।

দেশব্যাপী অনুষ্ঠানমালা :

ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা/জোন মডেল রিসোর্স সেন্টারে র‌্যালি, সবীনা খতম, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী (সা.) এর জীবনীর ওপর সেমিনার/আলোচনা সভা এবং স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।