প্রশ্নফাঁসের গুজব রটালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

২ নভেম্বর ২০১৯


প্রশ্নফাঁসের গুজব রটালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

প্রশ্নফাঁস হচ্ছে না, তবু প্রশ্ন ফাঁস হচ্ছে বলে গুজব রটনা করা হচ্ছে, এই রটনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মহল গুজব ছড়ানোর চেষ্টা চালাচ্ছে। তবে এ বিষয়ে সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

শনিবার (২ অক্টোবর)  জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। সকাল ১০টায় সারাদেশে একযোগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরুর আগে মন্ত্রী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

পাবলিক পরীক্ষা চলাকালীন সময়ে কোচিং সেন্টার পরিচালনাকারী শিক্ষকদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা চলাকালীন সময় সব ধরনের কোচিং বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। মিডিয়া সহযোগিতা করছে কোচিংয়ের বিরুদ্ধে। অথচ তাদের ওপর হামলা হয়েছে। এটা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। কোচিং পরিচালনাকারী শিক্ষকদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়ির সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক  মু. জিয়াউল হক সহ আরও অনেকে।

এ বছর দুই পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র এবং ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ২ নভেম্বর থেকে শুরু হয়ে জেএসসি পরীক্ষা আগামী ১১ নভেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। আর জেডিসি পরীক্ষা শেষ হবে আগামী ১৩ নভেম্বর।