বাগদাদি হত্যার ভিডিও প্রকাশ

৩১ অক্টোবর ২০১৯


বাগদাদি হত্যার ভিডিও প্রকাশ

আইএস প্রধান আবু বকর বাগদাদির ডেরায় আক্রমণ চালানোর প্রথম ভিডিও প্রকাশ করেছে মার্কিন সেনাবাহিনী। বুধবার রাতে পেন্টাগন থেকে সাদাকালো একটি ভিডিও ফুটেজ গণমাধ্যমকে দেওয়া হয়। আকাশ থেকে ভিডিওটি করা হয়েছে। সেখানে দেখা গেছে, বোমা ফেলে একটি বাড়ি গুঁড়িয়ে দেয়া হচ্ছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেন, ‘ঘটনাস্থল থেকে সবাই নিরাপদে সরে আসার পর বাড়িটি উড়িয়ে দেওয়া হয়। জঙ্গিরা এটিকে যেন আরাধনার কোনো স্থান না বানাতে পারে, সেজন্য এই কাজ।’

এর আগে ট্রাম্প দাবি করেন, মৃত্যুর আগে বাগদাদি চিৎকার করে কান্নাকাটি শুরু করেন। ম্যাকেনজি অবশ্য এই দাবির বিষয়ে নিশ্চয়তা দিতে পারেননি।

২০১৪ সালে নিজেকে ‘খলিফা’ ঘোষণা করেন আবু বকর আল বাগদাদি। সেই সময় থেকেই আইএস জঙ্গি প্রধানকে হন্যে হয়ে খুঁজছিল মার্কিন বাহিনী ও সিআইএ। শনিবার রাতে সিরিয়ার ইদলিবে মার্কিন অভিযানে বদ্ধ সুড়ঙ্গের মধ্যে আত্মঘাতী হয়ে দুই সন্তানসহ নিজেকে উড়িয়ে দেন আইএস নেতা।

‘প্রাথমিকভাবে আমরা বাগদাদির তিন সন্তানের কথা ভেবেছিলাম। পরে বোঝা গেছে দুই সন্তানকে নিয়ে তিনি আত্মঘাতী হন। তাদের বয়স ১২ বছরের নিচে।’ বলেন ম্যাকেনজি।