ভারত গেলেন সাকিব বিহীন টাইগার বাহিনী

৩০ অক্টোবর ২০১৯


ভারত গেলেন সাকিব বিহীন টাইগার বাহিনী

দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে ভারত সফরে গেলেন সাকিব বিহীন টাইগার বাহিনী। আজ বুধবার বিকাল ৩টায় ঢাকা ত্যাগ করেন মুশফিক-মাহমুদউল্লাহরা। এই সফরে বাংলাদেশ দল তিনটি টি-টোয়েন্টি আর দুটি টেস্ট ম্যাচ খেলবে। সাকিব আল হাসান আইসিসি থেকে নিষেধাজ্ঞা পাওয়ার কারণে টেস্টে অধিনায়কত্ব করবেন মুমিনুল হক সৌরভ। আর টি-টোয়েন্টি সিরিজে জাতীয় দলকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ২০১৭ সালে একটি টেস্ট ম্যাচ খেলতে প্রথম ভারত সফরে যায় বাংলাদেশ। এবারই প্রথম পূর্নাঙ্গ সিরিজে অংশ নিতে ভারত সফরে গেল টাইগাররা। এই সফরে কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনসে প্রথমবার দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ-ভারত।

আগামী ৩ নভেম্বর দিল্লিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে মুশফিকদের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে। ৭ নভেম্বর রাজকোটে এবং ১০ নভেম্বরে নাগপুরে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে প্রথম টেস্ট। আর সিরিজের শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে ২২ নভেম্বর কলকাতায়।

ইডেন গার্ডেনসে অনুষ্ঠিতব্য দিবা-রাত্রির টেস্ট দেখতে ভারত সফরে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি কিংবদন্তি বাঙালি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন।

ভারত সফরে টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম।