জাস্টিন ট্রুডোকে শেখ হাসিনার অভিনন্দন

২৩ অক্টোবর ২০১৯


জাস্টিন ট্রুডোকে শেখ হাসিনার অভিনন্দন

কানাডার ৪৩তম সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাওয়ায় লিবারেল পার্টির প্রধান জাস্টিন ট্রুডোকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সদ্য সমাপ্ত ফেডারেল নির্বাচনে বিজয়ী হওয়ায় মঙ্গলবার (২৩ অক্টোবর) জাস্টিন ট্রুডোকে অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন, আমার বিশ্বাস, আপনার এই বিজয় বিশ্ব নেতৃত্ব হিসেবে সত্যিকারের স্বীকৃতি।

তিনি আরও বলেন, কানাডার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ সর্বদা গুরুত্ব দেয়। ১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময় কানাডার প্রাক্তন প্রধানমন্ত্রী পিয়ের এলিয়ট ট্রুডোর অমূল্য অবদানকে বাংলাদেশের জনগণ স্মরণ করেন। তখন থেকে আমাদের জনগণের মধ্যে সাধারণ উদারনৈতিক আদর্শ এবং সাংস্কৃতিক সম্পর্কের মধ্য দিয়ে ঘনিষ্ঠ অব্যাহত রেখেছি।

শেখ হাসিনা বলেন, আপনি ২০১৫ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে আমাদের সম্পর্ক উল্লেখযোগ্য গতি অর্জন করেছে। রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় আপনার সক্রিয় এবং অবিচ্ছিন্ন সহায়তার জন্য আমরাও আপনার কাছে কৃতজ্ঞ। আমি নিশ্চিত যে আমাদের দু’দেশের বন্ধুত্বপূর্ণ, উষ্ণ এবং দুর্দান্ত সম্পর্ক রয়েছে তা সামনের বছরগুলোতে আরও জোরদার হবে।

জাস্টিন ট্রুডো কানাডার লিবারেল পার্টির নেতা হিসেবে ২০১৫ সালে দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। জো ক্লার্কের পর তিনি কানাডার দ্বিতীয় কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা পিয়েরে ট্রুডোও কানাডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। স্নাতক শেষে ট্রুডো ভ্যানকুভারের ব্রিটিশ কলম্বিয়ায় শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন।