২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের সমাবেশ

১৬ অক্টোবর ২০১৯


২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের সমাবেশ

আবরার হত্যার প্রতিবাদে ২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। বুধবার (১৬ অক্টোবর) ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়। বৈঠক শেষে সিদ্ধান্তগুলো গণমাধ্যমের সামনে তুলে ধরেন গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া। এ সময় তিনি জানান, আবরার হত্যার প্রতিবাদে দেশ-বিদেশে স্বাক্ষরতা কর্মসূচির পাশাপাশি ২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করা হবে। 

এ সময় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেন, অনুমতি না পেলেও সমাবেশ করবেন তারা। তিনি বলেন, ইচ্ছাকৃতভাবে একটা মেধাবী নিরীহ ছেলেকে মেরে ফেলা জঘন্য ব্যাপার। এই ধরণের যে ঘটনা হয়েছে তার আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি এতটা জনসভা হওয়া দরকার ২২ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানে। অনুমতি দিবে না দিবে আমাদের করা দরকার আমরা করে যাবো। 

ড. কামাল বলেন, মিটিংয়ে আবরার হত্যাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে এবং সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ২২ সেপ্টেম্বর জনসভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমাবেশে ঐক্যফ্রন্টের নেতারা দেশের সার্বিক বিষয়ে কথা বলবেন।

এর আগে গত ১৩ অক্টোবর আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে ঐক্যফ্রন্ট আয়োজিত ‘নাগরিক শোক র‌্যালি’ পুলিশি বাধায় পণ্ড হয়। ওইদিন বিকেল ৫টা ১০ মিনিটের দিকে ড. কামাল হোসেনের নেতৃত্বে কয়েকশ নেতাকর্মী কালো পতাকা হাতে নিয়ে জাতীয় প্রেসক্লাবের দ্বিতীয় ফটক দিয়ে বেরিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশে রওনা করে। তবে কিছুদূর যাওয়ার পর র‌্যালি করার অনুমতি নেই বলে ঐক্যফ্রন্টের নেতাকর্মীদের আটকে দেয় পুলিশ। ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা পুলিশি বাধা ভাঙার চেষ্টা করেও ব্যর্থ হন।