নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার: শেখ হাসিনা

১২ অক্টোবর ২০১৯


নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার: শেখ হাসিনা

নারী নির্যাতনের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশজুড়ে নারীর ক্ষমতায়নে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। শনিবার (১২ অক্টোবর) সকাল এগারোটায় রাজধানীর খামারবাড়ি এলাকায় কৃষিবিদ ইনস্টিটিউটে আওয়ামী মহিলা শ্রমিক লীগের সম্মেলনে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাবা-মা মনে করতেন মেয়েদের এত পড়াশুনা করিয়ে কি হবে। দুইদিন পর তাদের বিয়ে হয়ে যাবে খামাখা টাকা নষ্ট করে পড়াশুনা করানোর চেয়ে টাকাটা জমাই বিয়ে দেওয়ার জন্য। একটা সময় এমন মানসিকতা আমাদের সমাজে ছিল। 

প্রধানমন্ত্রী বলেন, সেই চিন্তাভাবনা দূর করার জন্য আমরা মেয়েদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। কর্মসংস্থান হওয়ার জন্য বিশেষভাবে দৃষ্টি দিয়েছি। যারা মায়ের দুধ শিশুদের পান করায় তাদের জন্য আমরা ভাতার ব্যবস্থা করেছি।

তিনি আরো বলেন, গার্মেন্টের নারী শ্রমিকদের জন্য ফেনী ও চট্টগ্রামে আমরা হোস্টেল এবং ট্রেনিং সেন্টার তৈরি করে দিয়েছি। ঢাকায় মহিলা ও শিশু মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটা হোস্টেল করে দেওয়া হয়েছে। 

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে গ্রামে অনেক মেয়ে রয়েছে যারা ভালো হাতের কাজ করতে পারে। তারা যেন সরাসরি তাদের কাজগুলো করতে পারে সেজন্য ক্ষুদ্র ব্যবসায়ী হওয়ার জন্য জয়িতা ফাউন্ডেশন নামে একটা ফাউন্ডেশন গড়ে দিয়েছি।