অক্সফোর্ডে স্টুডেন্ট ইউনিয়নের ভিপি বাংলাদেশি তরুণী

১১ অক্টোবর ২০১৯


অক্সফোর্ডে স্টুডেন্ট ইউনিয়নের ভিপি বাংলাদেশি তরুণী

বাংলাদেশিসহ পুরো বিশ্বের শিক্ষার্থীদের কাছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সব সময়ই স্বপ্নের ক্যাম্পাস। অক্সফোর্ড মানেই ঐতিহ্য আর চোখ ধাঁধানো সৌন্দর্য। পৃথিবীর দ্বিতীয় প্রাচীন এ বিশ্ববিদ্যালয় ৩১টি কলেজ নিয়ে পরিচালিত হচ্ছে।

১১শ’ শতাব্দীর শেষ দিকে অথবা ১ হাজার ২০০ শতাব্দীর প্রথমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু। প্রথমদিকে নিজেদের কোনো ভবন ছিল না, ভাড়া করা হল ও চার্চে ক্লাস নেয়া হতো। তবে আজ এ বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো এক একটি স্থাপত্য সৌন্দর্যের নিদর্শন।

এ বিশ্ববিদ্যালয়ের বিশাল ক্যাম্পাস জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে শিক্ষা ও ঐতিহ্যের নানা নিদর্শন। বর্তমান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ ব্রিটেনের অধিকাংশ প্রধানমন্ত্রী ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আর বর্তমানে এর স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি হলেন একজন বাংলাদেশি, যার নাম আনিসা ফারুক।

লন্ডন থেকে মাত্র ৬০ মাইল দূরে অবস্থিত বিশ্বসেরা এ বিদ্যাপীঠের অবস্থান। দেড়শো’ দেশ ও অঞ্চলের শিক্ষার্থী মিলিয়ে অক্সর্ফোডে ছাত্রছাত্রীর সংখ্যা ২৪ হাজার। এর মধ্যে প্রায় ১০ হাজার বিদেশি শিক্ষার্থী। শিক্ষক, কর্মচারী মিলিয়ে প্রায় ৩০ হাজার মানুষের কর্মসংস্থান এখানে। ৪৭ জন নোবেল জয়ী, ২৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ২৮ জন বিদেশি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ এ বিশ্ববিদ্যালয়ের অসংখ্য শিক্ষার্থী বিশ্বে সুনাম কুড়িয়েছেন।