লাদেনের ঘনিষ্ঠ ‘হুজি নেতা’ আতিকুল্লাহ ঢাকায় গ্রেফতার

৩ অক্টোবর ২০১৯


লাদেনের ঘনিষ্ঠ ‘হুজি নেতা’ আতিকুল্লাহ ঢাকায় গ্রেফতার

আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন ও তালেবান নেতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হুজির (হরকাতুল জিহাদ বাংলাদেশ) সৌদি আরব ফেরত শীর্ষ নেতা ও বোমা বিশেষজ্ঞ মো. আতিকুল্লাহকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। জানা গেছে, এক সময় ওসামা বিন লাদেন ও মোল্লা ওমরের সঙ্গে নিয়মিত বৈঠক করতেন আতিকুল্লাহ। গতকাল বুধবার দুই সহযোগীসহ রাজধানীর খিলক্ষেত থানার নিকুঞ্জ-২ এর বড় মসজিদ সংলগ্ন মাঠ এলাকা থেকে গ্রেফতার করে সিটিটিসি ইউনিট। এর আগে গত মার্চে দেশে ফেরেন আতিকুল্লাহ।

গ্রেফতারকৃত তিনজন হলেন- মো. আতিকুল্লাহ ওরফে আসাদুল্লাহ ওরফে জুলফিকার (৪৯), মো. বোরহান উদ্দিন রাব্বানী (৪২) ও মোহাম্মদ নাজিম উদ্দিন ওরফে শামীম (৪৩)। আতিকুল্লাহকে গ্রেফতারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডিএমপির উপ-কমিশনার (ডিসি) মো. মাসুদুর রহমান।

সিটিটিসি সূত্রে জানা গেছে, আতিকুল্লাহ হুজি নেতা মুফতি হান্নানের ১৯৯৬ সালে গঠিত কমিটির সাংগাঠনিক সম্পাদক এবং পরবর্তীতে বায়তুল মাল ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দায়িত্বশীল নেতা ছিলেন। গত তত্ত্বাবধায়ক সরকারের প্রথমদিকে তিনি সংযুক্ত আরব আমিরাত হয়ে সৌদি আরব পালিয়ে গিয়ে আত্মগোপন করেন এবং সাংগঠনিক কাজে একাধিকবার পাকিস্তানে যান। আতিকুল্লাহ আফগানিস্তানফেরত এবং বোমা বিশেষজ্ঞ।

দীর্ঘদিন বিদেশে পলাতক থেকে এ বছর মার্চে দেশে ফিরে সংগঠনের পুরনো সদস্যদের সঙ্গে যোগাযোগ শুরু করেন এবং অর্থ সংগ্রহের চেষ্টা করেন। পাকিস্তান, আরব আমিরাত ও সৌদি আরবসহ অন্যান্য দেশের জঙ্গি সংগঠনের সঙ্গে আতিকুল্লাহর যোগাযোগ রয়েছে। তিনি আফগানিস্তানে যুদ্ধের সময়ে ওসামা বিন লাদেন, মোল্লা ওমর, আইমান আল জাওয়াহিরিসহ আল-কায়েদা-তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে খিলক্ষেত থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানা গেছে।