'রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকারের পরিকল্পনা বাস্তবায়ন করা হবে'

৩০ সেপ্টেম্বর ২০১৯


'রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকারের পরিকল্পনা বাস্তবায়ন করা হবে'

মিয়ানমারের নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে শুরু থেকে মিয়ানমার বিভিন্ন সময় উস্কানি দিয়ে আসছে। তবে সেনাবাহিনী কোনওভাবেই তাদের উস্কানির ফাঁদে পা দেবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আজ সোমবার সকালে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ সেনাবাহিনীর চারটি গোলন্দাজ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

সেনাপ্রধান বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে দিতে সরকার যে পরিকল্পনা হাতে নিয়েছে, তা বাস্তবায়ন করা হবে। 

তিনি বলেন, সম্প্রতি রোহিঙ্গাদের নিরাপত্তার জন্য সরকার যে কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে তা বাস্তবায়নের দায়িত্ব সেনাবাহিনীর। রোহিঙ্গাদের গতিবিধি যাতে নিয়ন্ত্রণ করা যায়, সে জন্যই নেয়া হচ্ছে এ ব্যবস্থা। 

গত ২৬ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রোহিঙ্গাদের নিরাপত্তা ও তাদের গতিবিধি নিয়ন্ত্রণের জন্য কাঁটাতারের বেড়া নির্মাণের পরিকল্পনার কথা জানান।

এদিকে, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী চারদফা প্রস্তাব রেখেছেন। যেখানে ‘সেইফ জোনের’ উল্লেখ নেই। তবে সেখানে ‘রোহিঙ্গাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বেসামরিক পর্যবেক্ষক মোতায়েন’র কথা বলেন প্রধানমন্ত্রী। তবে নিরাপদ অঞ্চল গঠনের প্রস্তাব নাকচ করে দেয় মিয়ানমার। 

ফলে, তাদের প্রত্যবাসন নিয়ে নতুন করে তৈরি হয়েছে জটিলতা। ইতিমধ্যে কয়েক দফা চেষ্টা চালিয়েও এখনও কাউকে ফেরত পাঠানো সম্ভব হয়নি।