টরন্টো এবং পার্শ্ববর্তী শহরগুলোর দুর্গাপূজার খবর

২৬ সেপ্টেম্বর ২০১৯


টরন্টো এবং পার্শ্ববর্তী শহরগুলোর দুর্গাপূজার খবর

দুর্গাপূজা আসন্ন। ইতোমধ্যে মহালয়ার আয়োজন শুরু হয়ে গেছে বিভিন্ন মন্দিরে। অতীতের বছরগুলোর চেয়ে অনেক বেশি জাঁকজমকের সাথে এবছর দুর্গাপূজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এবছর তিথি অনুযায়ী দুর্গাপূজা অনুষ্ঠিত হবে ৩ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত। ৩ অক্টোবর বৃহষ্পতিবার অনুষ্ঠিত হবে মহাষষ্ঠী বা বোধন। বিজয়া দশমী অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর সোমবার। তিথি অনুযায়ী টরন্টোর যে মন্দিরগুলোতে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে সেগুলো হলো বাংলাদেশ কানাডা হিন্দু মন্দির (১৬ ডোম এভিনিউ), হিন্দু ধর্মাশ্রম (১৫১০ বার্চমাউন্ট রোড) এবং টরন্টো দুর্গাবাড়ি (৪৩৩ বার্চমাউন্ট রোড)। এছাড়াও মিসিসাগার ৬৮১৫ প্রফেশনাল কোর্টে অবস্থিত টরন্টো কালিবাড়ির দুর্গাপূজাও তিথি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ইটোবিকোকের ২১০৭ কডলিন ক্রিসেন্টে অবস্থিত ভারত সেবাশ্রম সংঘে হবে অষ্টমী, নবমী এবং দশমীর পূজা। তাদের তারিখ ৫, ৬ এবং ৭ অক্টোবর। অন্যদিকে ১২০ এমেট এভিনিউতে অবস্থিত বেদান্ত সোসাইটিতেও পূজা অনুষ্ঠিত হবে অষ্টমী, নবমী এবং দশমীতে। তবে তাদের তারিখ ৬, ৭ এবং ৮ অক্টোবর। 

পিকারিং হাইস্কুলে টরন্টো উৎসব কালচারাল এসোসিয়েশনের পূজা হবে ৫ ও ৬ অক্টোবর, শনি ও রবিবার। তাদের ঠিকানা ১৮০ চার্চ স্ট্রিট নর্থ, এজাক্স। 

তিথির আগেই হয়ে যাবে আমার পূজা নামের সংগঠনটির পূজা। তাদের পূজা হবে ২৮ ও ২৯ সেপ্টেম্বর। ঠিকানা ৭৩৫৫ টরব্রাম রোড, মিসিসাগা। ২৮ তারিখে আরও পূজা হবে কিচেনার-ওয়াটারলু-কেমব্রিজ-গুয়েল্ফ বেঙ্গলি কালচারাল গ্রæপের আয়োজনে। তাদের ঠিকানা ইমানুয়েল ইউনাইটেড চার্চ, ২২ ব্রিজপোর্ট রোড ওয়েস্ট, ওয়াটারলু। 

তিথির পরে তিনটি পূজার খবর এখন পর্যন্ত পাওয়া গেছে। সাগরপারে এবং বঙ্গ পরিবারের পূজা হবে ১২ ও ১৩  অক্টোবর। সাগরপারের পূজার জায়গা হলো হ্যামিলটন মহালয়ান সমাজাম। ঠিকানা ১০৯৫ উডবার্ন রোড, গøানব্রæক। অন্যদিকে বঙ্গপরিবারের ঠিকানা ১২৮০ ডানডাস স্ট্রিট ওয়েস্ট, ওকভিল। ১১, ১২, ১৩ ও ১৪ অক্টোবর দুর্গাপূজা অনুষ্ঠিত হবে মাইকেল পাওয়ার সেন্ট যোশেফ হাইস্কুলে। ঠিকানা ১০৫ এরিনগেট ড্রাইভ, ইটোবিকোক। আয়োজক প্রতিষ্ঠানের নাম প্রবাসি বেঙ্গলি কালচারাল এসোসিয়েশন বা পিবিসিএ। 

সবাইকে শারদীয় শুভেচ্ছা জানাই।