শ্রমিক লীগের কার্যালয় ভেঙে ডিএনসিসির উচ্ছেদ অভিযান শুরু

২৬ সেপ্টেম্বর ২০১৯


শ্রমিক লীগের কার্যালয় ভেঙে ডিএনসিসির উচ্ছেদ অভিযান শুরু

রাজধানীর কাওরান বাজারে অবস্থিত ২৬ নম্বর ওয়ার্ড শ্রমিক লীগের কার্যালয় ভেঙে দিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বৃহস্পতিবার কাওরান বাজার ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় সংলগ্ন এলাকা থেকে ফুটপাত দখলমুক্ত করার এ উচ্ছেদ অভিযান শুরু হয়।  অভিযানে নেতৃত্ব দিচ্ছেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার। 

এছাড়াও উপস্থিত আছেন-ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম। এছাড়া মেয়র আতিকুল ইসলাম অভিযানে যোগ দেওয়ার কথা রয়েছে। অভিযানের শুরুতেই ভাঙা হয় তেজগাঁও থানার ২৬ নম্বর ওয়ার্ড শ্রমিক লীগের কার্যালয়। এরপর ধীরে ধীরে অন্যান্য অবৈধ ভবন ভাঙা হচ্ছে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, কাওরান বাজারে আমাদের মোট ২৩ বিঘা জায়গা রয়েছে। এর মধ্যে প্রায় ৩/৪ বিঘা অবৈধ দখল হয়েছে।। আমরা ফুটপাতসহ অন্যান্য স্থাপনা উচ্ছেদে অভিযান চালাচ্ছি। এর আগে গতকালও (বুধবার) কারওয়ান বাজার এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যেমে কারওয়ান বাজার এলাকায় অবৈধভাবে ফুটপাত ও সড়ক দখল করার অপরাধে প্রায় ৮০টি অস্থায়ী দোকানসহ অন্যান্য স্থাপনা উচ্ছেদ করা হয়।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, গত ২২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া উচ্ছেদ অভিযান এক একটি এলাকা ধরে পরিচালনা করা হবে। ওই এলাকার ফুটপাত-সড়ক যতদিন পর্যন্ত দখলমুক্ত না হবে ততক্ষণ পর্যন্ত সেই এলাকায় অভিযান পরিচালিত হবে। সেক্ষেত্রে এক এলাকার উচ্ছেদ অভিযান শেষ করতে যদি ৫-১০ দিনও সময় লাগে তবুও তা করা হবে।