ছাত্রদলের সভাপতি খোকন, সম্পাদক শ্যামল

১৯ সেপ্টেম্বর ২০১৯


ছাত্রদলের সভাপতি খোকন, সম্পাদক শ্যামল

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। আর সাধারণ সম্পাদক হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। রাজধানীর শাহজাহানপুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসভবনে ভোটগ্রহণের পর বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোরে ফলাফল প্রকাশ করা হয়।

ষষ্ঠ কাউন্সিলে ১৮৬ ভোট পেয়ে সভাপতি হয়েছেন ফজলুর রহমান খোকন। ১৩৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। সভাপতি খোকনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনুক ইসলাম শ্রাবণ পেয়েছেন ১৭৮ ভোট এবং সাধারণ সম্পাদক শ্যামলের নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম জাকির পেয়েছেন ৭৮ ভোট।

এদিকে আদালতের স্থগিতাদেশ সত্ত্বেও কাউন্সিল করেছে ছাত্রদল। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাত আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে রাত সোয়া ১২টায় শেষ হয়। মোট ৫৩৪ জন কাউন্সিলরের মধ্যে নির্বাচনে ভোট দেন ৪৯০ জন।

ফজলুর রহমান খোকনসহ এবার ছাত্রদলের সভাপতি পদে ৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তারা হলেন- কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, ফজলুর রহমান খোকন, হাফিজুর রহমান, মামুন বিল্লাহ (মামুন খান), এরশাদ খান, মাহমুদুল আলম সরদার, সাজিদ হাসান বাবু, মাহমুদুল হাসান বাপ্পি এবং রিয়াদ মো. তানভীর রেজা রুবেল।

আর সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করা ১৯ জন হলেন- শাহনেওয়াজ, জুয়েল হাওলাদার, আমিনুর রহমান আমিন, জাকিরুল ইসলাম জাকির, সাদিকুর রহমান, কেএম সাখাওয়াত হোসাইন, সিরাজুল ইসলাম, ইকবাল হোসেন শ্যামল, তানজিল হাসান, কারিমুল হাই নাঈম, মাজেদুল ইসলাম রুমন, ডালিয়া রহমান, শেখ আবু তাহের, মুন্সি আনিসুর রহমান, মিজানুর রহমান শরীফ, শেখ মো. মসিউর রহমান রনি, মোস্তাফিজুর রহমান, সোহেল রানা ও কাজী মাজহারুল ইসলাম।

বুধবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের কাউন্সিল হওয়ার কথা ছিল। সে মোতাবেক কাউন্সিলর, প্রার্থী ও নেতাকর্মীরা বিএনপির নয়াপল্টন অফিসের সামনে জড়ো হতে থাকেন। ছাত্রদলের পদপ্রত্যাশী কয়েকজন নেতা জানিয়েছেন, বিকেল পাঁচটার দিকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কাউন্সিলর, প্রার্থী ও দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে স্কাইপের মাধ্যমে বৈঠক করেন। সেখানেই সিদ্ধান্ত হয় মির্জা আব্বাসের বাসায় কাউন্সিল করার।

বিএনপি নেতারা জানান, কেন্দ্রীয় কার্যালয়ে জায়গা সংকুলান, বিদ্যুতের সমস্যাসহ বেশ কিছু সমস্যার কারণে সেখান থেকে কাউন্সিল সরিয়ে মির্জা আব্বাসের বাসায় নেয়া হয়।

জানা গেছে, তারেক রহমানের সঙ্গে বৈঠকের পর ছাত্রদলের নেতাদের সঙ্গে বিএনপির শীর্ষস্থানীয় নেতদের আবারো বৈঠক হয়। এরপর রাত আটটায় শুরু হয় ভোট। পাঁচটি বুথে সব বিভাগের ভোটগ্রহণ সম্পন্ন হয়।

গত ১৩ সেপ্টেম্বর ঢাকার চতুর্থ জজ আদালত সাবেক কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহর দায়ের করা মামলায় ১৪ সেপ্টেম্বরের নির্ধারিত কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেন। একই সঙ্গে আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১০ জনকে কারণ দর্শানোর নোটিশ দেন।