৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

৮ সেপ্টেম্বর ২০১৯


৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

পাহাড়সম রান তাড়া করতে নেমে লাঞ্চে যাওয়ার আগে প্রথম সেশনটা শুভ সূচনা দিয়ে শেষ করলেও, বিরতির পর পরপর চার উইকেট হারিয়ে অনেকটা চাপে পড়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ব্যাটে কিছুটা ঝলক দেখিয়ে তিনিও হাতাশ করলেন সবাইকে। তারপরে মাঠে নামের টেস্টে নির্ভরতার প্রতিক মুমিনুল হক। তিনিও চলে যান মাত্র ৩ রান করে। ফলে চার উইকেট হারিয়ে চাপে আছে বাংলাদেশ। লাঞ্চে যাওয়ার কিছুক্ষণ পরই ফের বৃষ্টি বাগ্রা শুরু হয়। বৃষ্টিকে উপেক্ষা করেই শুরু হয় খেলা।

আর এতেই বিরতির পর নিজের নামের পাশে কোনো রান যোগ করার আগেই জহির খানের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাঁজঘরে ফেরেন লিটন দাস। প্যাভিলিয়নে ফেরার আগে ৩০ বলে ৯ রান করেন তিনি। আর ওয়ানডাউনে নেমে শুরু থেকে মারমুখী মোসাদ্দেক হোসেন আসগার আফগানের বলে জহির খানে হাতে ক্যাচ দিয়ে ১৭ বল খেলে ১২ রান নিয়ে প্যাভিলিয়নে ফেরেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৫.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৮৬ রান।

এর আগে বৃষ্টি বাধায় ২ ঘণ্টা ১০ মিনিট বিলম্বে শুরু হওয়া একমাত্র টেস্টের চতুর্থ দিনে ২৩ রান যোগ করে ২৬০ রানে গুটিয়ে যায় আফগানদের দ্বিতীয় ইনিংস। ফলে বাংলাদেশের সামনে আগের প্রথম ইনিংসের রান মিলে বাংলাদেশের সামনে ৩৯৮ রানের বিশাল চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় আফগানরা।

এর আগে সকাল থেকে বৃষ্টির কারণে বল মাঠে গড়াতে বিলম্বর হয়। শেষ পর্যন্ত খেলা শুরু হয় ১১টা ৫০ মিনিটে।

খেলার তৃতীয় দিনে যে আশঙ্কা করেছিল টাইগাররা, সেটাই হয়েছে। বড় চ্যালেঞ্জ এখন তাদের সামনে। জয়ের জন্য বিশাল রান টপকাতে হবে তাদের। অসম্ভব নয়, তবে বেশ কঠিন পরীক্ষাই দিতে হবে সাকিব-মুশফিকদের।

দ্বিতীয় ইনিংসে আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ইব্রাহিম জাদরান ৮৭ (২০৮), আসগার আফগান ৫০ (১০৮) রান করেন। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৩টি আর তাইজুল, মেহেদি ও নাঈম দুটি করে উইকেট নেন।