বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় ঢাকা

৫ সেপ্টেম্বর ২০১৯


বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় ঢাকা

বিশ্বে বসবাসযোগ্য শহরের তালিকায় অযোগ্য শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়। তালিকায় ১৩৮তম স্থানে জায়গা করে নেওয়া ঢাকা শহরের পরে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্কো এবং সর্বনিম্ন অবস্থানে রয়েছে নাইজেরিয়ার রাজধানী লাগোস। গতবছর বিশ্বে বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়

 বসবাসযোগ্যতার ভিত্তিতে ১৪০ শহরের একটি বৈশ্বিক তালিকা তৈরি করেছে ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রকাশিত এই তালিকায় ১৩৮তম অবস্থানে রয়েছে ঢাকা।অর্থাৎ শেষের দিক থেকে তিন নম্বরে অবস্থান এই শহরটির। খবর সিএনএনের। স্থায়িত্ব, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো এই কয়েকটি বিষয় বিবেচনায় রেখে তালিকাটি তৈরি করা হয়েছে।

আগের বছরের মতোই ২০১৯ সালের তালিকায়ও প্রথমে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ দশ বসবাসযোগ্য শহরের তালিকায় অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপানের আধিপত্য রয়েছে।

রাজনৈতিক অস্থিতিশীলতার জের ধরে প্যারিস ও হংকং যথাক্রমে তালিকার ২৮ এবং ৩৮তম স্থানে নেমে গেছে। সিঙ্গাপুর আছে ৪০তম স্থানে। আর দুবাইয়ের অবস্থান ৭০-এ। পরিবেশ দূষণের কারণে দিল্লি এবং কায়রোর অবস্থান তালিকার নিচের দিকে নেমে গেছে।

তালিকার একেবারে তলানীতে অবস্থান করায় বসবাস অযোগ্যতার দিক থেকে প্রথমে আছে সিরায়ার রাজধানী দামাস্কাস। দ্বিতীয় স্থানে আছে নাইজেরিয়ার লাগোস। এরপরই ঢাকার অবস্থান।