আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভাঙলেন তাইজুল

৫ সেপ্টেম্বর ২০১৯


আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভাঙলেন তাইজুল

আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভেঙে দিয়েছেন তাইজুল ইসলাম। দলীয় স্কোরবোর্ডে ১৯ রান করার পর ওপেনার ইহসানউল্লাহকে বোল্ড করে ফেরান তাইজুল ইসলাম। বৃহস্পতিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের প্রথম ইনিংসে টসে জিতে আগে ব্যাট করছে আফগানিস্তান। আফগানিস্তানের এটি তৃতীয় টেস্ট। আগের দুটি টেস্ট খেলেছে তারা ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে। আর বাংলাদেশের ১১৫তম টেস্ট।

ম্যাচটি শুরু হয় সকাল ১০টায়। চট্টগ্রামের উইকেট সাধারণত স্পিন সহায়ক হয়। তবে টেস্ট শুরুর আগে ভাবা হচ্ছিল যে এবার স্পোটিং উইকেট বানানো হবে। কিন্তু ধারণা করা হচ্ছে, চট্টগ্রামের উইকেট এবারও স্পিন সহায়ক হিসেবে তৈরি করা হয়েছে।

এদিকে, দারুণ এক বিশ্বকাপ মিশন শেষ করে বিশ্রাম নিয়ে আবারও দলে ফিরেছেন সাকিব আল হাসান।

অন্যদিকে, টেস্ট ক্রিকেটে নতুন দল আফগানিস্তান। তাদের অভিজ্ঞতার ভাণ্ডারে মাত্র দুটি টেস্ট। কিন্তু নিজেদের দ্বিতীয় টেস্টেই জয়ের দেখা পায় তারা। টেস্ট ক্রিকেট নতুন হলেও দলের ক্রিটেকারদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে অনেক দিনের।

তাই বোঝাই যাচ্ছে যে দুই দলেই প্রধান শক্তি হলো স্পিন। তাই লড়াই হবে স্পিনারদের মধ্যে। সেই লড়াইটাও নেতৃত্ব দেবেন দুই অধিনায়ক সাকিব আল হাসান ও রশিদ খান। তাই লড়াইটা বাংলাদেশ বনাম আফগানিস্তান না বলে সাকিব বনাম রশিদ বললেও ভুল হবে না।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহীদি, আসগর আফগান, মোহাম্মদ নবি, আফসার জাজাই (উইকেটরক্ষক), রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমদজাই, কায়েস আহমেদ ও জহির খান।