আমাকে সেনাপ্রধান করে বঙ্গবন্ধু ভুল করেছিলেন: সফিউল্লাহ

২৮ আগস্ট ২০১৯


আমাকে সেনাপ্রধান করে বঙ্গবন্ধু ভুল করেছিলেন: সফিউল্লাহ

সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১-এর সভাপতি মেজর জেনারেল (অব:) কে এম সফিউল্লাহ বলেছেন, সেনাবাহিনীর মধ্য থেকেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। আর আমি তখন ছিলাম সেনাপ্রধান। বঙ্গবন্ধু একটা মস্ত বড় ভুল করেছিলেন, সেটা হচ্ছে আমাকে সেনাপ্রধান করে আর জিয়াউর রহমানকে উপপ্রধান করে। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে কেএম সফিউল্লাহ আরও বলেন, আমি কিন্তু সেনাপ্রধান হতে চাইনি। জেনারেল ওসমানী ডেকে বললেন, ‘তুমি আর্মি টেক ওভার কর।’ আমি বললাম আমার সিনিয়র আছে। আমার তিনজন সিনিয়রের নাম বললাম। আবদুর রব, সিআর দত্ত ও জিয়াউর রহমান।

আমরা একই ব্যাচের হলেও জিয়াউর রহমান আমার চেয়ে ১ নম্বরের সিনিয়র ছিলেন। সফিউল্লাহ বলেন, জেনারেল ওসমানীকে বললাম এটা ঠিক হবে না। এ সময় কাজটা করা কি ঠিক হবে? আমাদের মধ্যে তো একটা দ্বন্দ্ব তৈরি হবে। অফিশিয়াল সিদ্ধান্ত হোক, আর যাই হোক, এটা ঠিক হচ্ছে না।’ সফিউল্লাহ বলেন, ‘অনেকেই বলেন বঙ্গবন্ধু হত্যার সময় আমি কিছুই করতে পারিনি। আমার সে সময় সামর্থ্য ছিল না। কি করতে পারতাম? ওই সময়ে কিছু করার মতো আমাদের পজিশন ছিল না।

১৯৭৩ সালের অক্টোবরে কে এম সফিউল্লাহকে সেনাপ্রধান ও জিয়াউর রহমানকে সেনাবাহিনীর উপপ্রধান করা হয়েছিল।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এসময় উপস্থিত ছিলেন পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মো. নুরুল আলম, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১–এর মহাসচিব হারুন হাবীব, সহসভাপতি আনোয়ার উল আলম, যুগ্ম মহাসচিব আবদুল মাবুদ, গবেষণা ও প্রকাশনা সম্পাদক আবদুল হাই প্রমুখ।