২১ আগস্টের হামলা নিঃসন্দেহে সবচেয়ে নিন্দনীয়: ফখরুল

২৪ আগস্ট ২০১৯


২১ আগস্টের হামলা নিঃসন্দেহে সবচেয়ে নিন্দনীয়: ফখরুল

২০০৮ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলাকে বাংলাদেশের সবচেয়ে নিন্দনীয় ঘটনা হিসেবে অভিহিত করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে উপস্থাপন করা ঠিক না।শনিবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, মিয়ানমারের ইচ্ছা পূরণে সরকার কাজ করছে বলে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না।

সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব বলেন, ২১ আগস্টের ঘটনা নিঃসন্দেহে বাংলাদেশের সবচেয়ে নিন্দনীয় ঘটনা। কিন্তু সরকারপ্রধান এ নিয়ে যা বলছেন, তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে উপস্থাপন করা ঠিক না।

মির্জা ফখরুল আরও বলেন, আমরা সরকারে থাকা অবস্থায় এফবিআইকে বাংলাদেশে নিয়ে এসেছি। তদন্ত করার জন্য তাদের সহযোগিতা করেছিলাম। মুফতি হান্নানকে গ্রেপ্তার আমরাই করেছি।

বিএনপি মহাসচিব বলেন, একুশে আগস্টের ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রীদের বক্তব্য ‘রাজনৈতিক প্রতিহিংসামূলক’। এরকম ‘মিথ্যাচার’ বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল।

এ সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সরকার সম্পূর্ণভাবেই ব্যর্থ হয়েছে। মিয়ানমার যেভাবে চাচ্ছে, সরকার সেভাবেই করছে। সরকার রোহিঙ্গাদের নিজ দেশের ভূমি ব্যবহার ও নাগরিকত্ব নিয়ে কিছুই করতে পারেনি। আজ পর্যন্ত সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা বিষয়ে কোনও বিদেশ সফরও হয়নি।

রোহিঙ্গা সমস্যার কিভাবে সমাধান আসতে পারে এমন এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, বিএনপির পক্ষ থেকে আগেই বলা হয়েছিল সব রাজনৈতিক দলকে ডেকে বৈঠক করার জন্য। এ সমস্যার সমাধানে জাতীয় ঐক্যের দরকার ছিল। সবাইকে একসঙ্গে বসলে সমাধান বেরিয়ে আসত।

তিনি বলেন, স্থায়ী কমিটির বৈঠকে ১ সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর দিন যে র‌্যালি হওয়ার কথা ছিল তা পরিবর্তন করে ২ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত হয়েছে। আর ১ সেপ্টেম্বর বিকেলে হবে আলোচনা সভা। এ ছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টর আদেশের বিরুদ্ধে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান বিএনপি মহাসচিব।