2.1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

কানাডায় দীর্ঘমেয়াদি বেকারত্ব এখনও উদ্বেগের

কানাডায় দীর্ঘমেয়াদি বেকারত্ব এখনও উদ্বেগের
অর্থনীতিতে ৯০ হাজার ২০০ কর্মসংস্থান যোগ হয়েছে

কানাডায় দীর্ঘমেয়াদি বেকারত্ব এখনও উদ্বেগের। আগস্টে এর হার ছিল ২৭ দশমিক ৪ শতাংশ বা সংখ্যায় ৩ লাখ ৯৪ হাজার। যদিও জুলাইয়ের তুলনায় সংখ্যাটি ২৯ হাজার কম। তারপরও মহামারি-পূর্ব সময়ের চেয়ে বেশি আছে। মহামারি শুরুর সময় ২০২০ সালের মার্চ বা এপ্রিলে দীর্ঘমেয়াদী বেকারের সংখ্যা ছিল ২ লাখ ১৫ হাজার। অবশ্য আগস্টে কানাডার অর্থনীতিতে ৯০ হাজার ২০০ কর্মসংস্থান যোগ হয়েছে। এ নিয়ে টানা তিন মাস কর্মসংস্থান বাড়লো। গত বছর কানাডার অর্থনীতি যে বিপুল কর্মসংস্থান হারিয়েছিল তা থেকে উত্তরণের ইঙ্গিত এটা।

এর ফলে আগস্টে বেকারত্বের হার ৭ দশমিক ১ শতাংশে নেমে এসেছে, গত বছর মহামারি শুরু হওয়ার পর যা সর্বনি¤œ। গত জুলাইয়ে কানাডায় বেকারত্বের হার ছিল ৭ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

আগস্টে সবচেয়ে বেশি বেড়েছে পূর্ণকালীন কর্মসংস্থান এবং সবচেয়ে ক্ষতিগ্রস্ত সেবা খাতে। দেশের অধিকাংশ অঞ্চলে বিধিনিষেধ শিথিল করার ফলে আবাসন ও খাদ্য সেবা খাত কর্মসংস্থান বৃদ্ধিতে নেতৃত্ব দিয়েছে।

প্রদেশগুলোর মধ্যে আগস্টে কর্মসংস্থান বেড়েছে অন্টারিও, আলবার্টা, সাস্কেচুয়ান ও নোভা স্কশিয়ায়। বাকি প্রদেশগুলোর কোনোটিতে সামান্য বেড়েছে। কোনোটিতে আবার অপরিবর্তীত রয়েছে। মহামারি-পূর্ব সময়ের চেয়ে বেকারত্বের হার বেশি রয়েছে কেবল ব্রিটিশ কলাম্বিয়ায়।

স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, সেবা খাত কর্মসংস্থানকে প্রথমবারের মতো মহামারি-পূর্ব সময়ের পর্যায়ে পৌঁছে দিয়েছে। তবে এখনও কিছু এলাকা কর্মসংস্থানে বেশ পিছিয়ে আছে। কাজের দরকার অথচ খোঁজ করেননি এমন কানাডিয়ানদের হিসাবে নিলে আগস্টে বেকারত্বের হার দাঁড়াবে ৯ দশমিক ১ শতাংশ। জুলাইয়ে যেখানে এ হার ছিল ৯ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles