বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
শিক্ষা উপমন্ত্রী ন্যান্সি নেলর

ভ্যাকসিন সংক্রান্ত তথ্য প্রদান নীতি গত ১৭ আগস্ট ঘোষণা করেছে অন্টারিও। নীতি অনুযায়ী, স্বাস্থ্য ও শিক্ষা কর্মীদের কেউ ভ্যাকসিনেশনের বাইরে থাকলে তাকে নিয়মিত র‌্যাপিড টেস্টের ফলাফল দাখিল করতে হবে। তবে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের মতো কিছু শিক্ষা বোর্ড কর্মীদের জন্য আরও কঠোর কোভিড-১৯ ভ্যাকসিনেশন নীতি তৈরির কাজ করছে। উপসর্গ দেখা না দেওয়া শিক্ষক ও শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখতে কোভিড-১৯ প্রাদুর্ভাব ব্যবস্থাপনা নির্দেশিকায় পরিবর্তনও এনেছে অন্টারিও। এছাড়া কনসার্ট, ডাইনিং, ফিটনেস সেন্টারে শরীর চর্চা ও ইনডোর স্পোর্টিংয়ে অংশ নিতে হলে ২২ সেপ্টেম্বরের মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করতে হবে। 

অন্টারিওর সরকারি স্কুলের যেসব শিক্ষক ভ্যাকসিন নেননি অথবা স্বাস্থ্যগত কারণে এ থেকে অব্যাহতি পেয়েছেন তাদেরকে সপ্তাহে দুই দিন বাধ্যতামূলকভাবে কোভিড-১৯ পরীক্ষা করতে হবে। স্কুল খোলার প্রথম দুই সপ্তাহে নিকটবর্তী ফার্মেসিতে গিয়ে পরীক্ষাটি করাতে হবে তাদের। শিক্ষা উপমন্ত্রী ন্যান্সি নেলরের লেখা এক নথিতে বলা হয়েছে, স্কুলগুলোকে কোভিড-১৯ এর ঝুঁকি থেকে মুক্ত রাখতে ভ্যাকসিনের বাইরে থাকা শিক্ষকদের সপ্তাহে অন্তত দুই দিন কোভিড পরীক্ষার পর নেগেটিভ ফলাফল দাখিল করতে হবে।

স্কুল খোলার প্রথম দুই সপ্তাহ অর্থাৎ ২০ সেপ্টেম্বর পর্যন্ত অধিকাংশ স্কুল ও বোর্ডের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের সুযোগ তৈরি হবে না। সে পর্যন্ত ভ্যাকসিনেশনের বাইরে থাকা শিক্ষকদের স্থানীয় ফার্মেসিতে গিয়ে পরীক্ষাটি সেরে নিতে হবে।

নথিতে বলা হয়েছে, ৭ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি অর্থায়নে ফার্মেসিগুলো র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের সুযোগ দিচ্ছে। প্রতিষ্ঠানের নীতি অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তিরা বিনামূল্যে এসব ফার্মেসিতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে পারবেন। এজন্য বৈধ পরিচয়পত্র ও নিয়োগদাতা প্রতিষ্ঠানের চিঠি প্রদর্শন করতে হবে সংশ্লিষ্ট কর্মীকে। স্কুল বোর্ডের কাছে শিক্ষকরা তাদের পরীক্ষার ফলাফল যাতে দ্রুত আপলোড করতে পারেন সেজন্য স্মার্টফোন অ্যাপ তৈরির কাজ চলছে বলেও উল্লেখ করা হয়েছে নথিতে।


[email protected] Weekly Bengali Times

-->