বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
আইনসভা স্থগিতের ঘোষণার সমালোচনা বিরোধীদের

: ১২ সেপ্টেম্বর ২০২১ | গোলাম মোস্তফা |

গভর্নমেন্ট হাউজ লিডার পল কালান্ড্রা

এমন এক সময় আইনসভা স্থগিতের ঘোষণা এলা যখন অন্টারিওতে কোভিড-১৯ এর সংক্রমণ উর্ধ্বমুখী। অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজাররা ধারণা করছেন, অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে এই ফলে হাসপাতালে ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভ্যাকসিনেশনের  বাইরে থাকা রোগীর সংখ্যা তৃতীয় ঢেউয়ের সময়কে ছাড়িয়ে যাবে। আরেকটি লকডাউন এড়াতে ভ্যাকসিনের যোগ্য ৮৫ শতাংশ মানুষকে এর আওতায় আনতে হবে। সেই সঙ্গে দেখা সাক্ষাৎ মহামারি-পূর্ব সময়ের তুলনায় ৭০ শতাংশ কমাতে হবে। সর্বশেষ উপাত্ত অনুযায়ী, ১২ বছর ও তার বেশি বয়সী ৮৩ দশমিক ৩ শতাংশ অন্টারিওবাসী অন্তত এক ডোজ ভ্যাকসিন পেয়েছেন। ভ্যাকসিন ডোজ পূর্ণ করেছেন ৭৬ দশমিক ৮ শতাংশ। 

অন্টারিওর প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি জাতীয় নির্বাচনের পর দুই সপ্তাহ পর্যন্ত আইনসভা মূলতবি ঘোষণাকে কোভিড-১৯ এর চতুর্থ ঢেউ যখন প্রদেশকে মোকাবেলা করতে হচ্ছে ঠিক সেই সময় এ ধরনের সিদ্ধান্তকে দায়িত্ব এড়িয়ে যাওয়ার কৌশল বলে অভিহিত করেছেন বিরোধীরা। নির্বাচনের পর ৪ অক্টোবর আইনসভার কার্যক্রম আবার শুরু হবে বলে সরকারের তরফ থেকে শুক্রবার জানানো হয়েছে। গভর্নমেন্ট হাউজ লিডার পল কালান্ড্রা এক বিবৃতিতে এ প্রসঙ্গে বলেন, জাতীয় নির্বাচন চলাকালে প্রত্যেক দল পৃথক এজেন্ডা ও তহবিল প্রতিশ্রুতি নিয়ে এগোচ্ছে, সরকারের লেজিসলেটিভের ওপর যা প্রত্যক্ষ প্রভাব রয়েছে। এ কারণেই আইনসভা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি আমরা। রাজনীতিবদরা জুনের শুরু থেকে গ্রীষ্মকালীন ছুটিতে আছেন এবং সেপ্টেম্বরে তাদের ফেরার কথা রয়েছে। 

২০১৮ সালে ক্ষমতায় আসার পর টরিদের এটাই প্রথম লেজিসলেটিভ স্থগিতের ঘোষণা। আগামী প্রাদেশিক নির্বাচনের আগে ডগ ফোর্ড সরকারকে এটা তাদের অগ্রাধিকারগুলো নতুন করে সাজানোর একটা সুযোগ করে দেবে। যদিও বিরোধী দলগুলো এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথ এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ এর চতুর্থ ঢেউ নিয়ে আশঙ্কাজনক উপাত্ত সামনে এনেছে সায়েন্স টেবিল। এ অবস্থায় তিন সপ্তাহের জন্য আইনসভা স্থগিতের ব্যাপারে ফোর্ড সরকারের সিদ্ধান্ত সংকটকালে দায়িত্ব এড়িয়ে যাওয়ার নামান্তর। এক মাসের বেশি সময় হলো ডগ ফোর্ড অনেক কিছুই গোপন করেছেন। এখন পুরো সরকারকেই গোপন করার পথ বেছে নিয়েছেন তিনি।

ডগ ফোর্ডের মধ্যে সাম্প্রতিক যেসব প্রবণতা দেখা যাচ্ছে আইনসভা স্থগিতের সিদ্ধান্ত তারই অংশ বলে মন্তব্য করেছেন লিবারেল নেতা স্টিভেন ডেল ডুকা। দুই দিন আগে দীর্ঘ এক মাস পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করেছেন ডগ ফোর্ড। দীর্ঘ দিনের দাবি ভ্যাকসিন সনদ ব্যবস্থার ঘোষণা দেন এদিন।

ডেল ডুকা বলেন, প্রত্যেকেই জানেন যে গত দুই মাস ধরে ডগ ফোর্ড আত্মগোপনে চলে গেছেন। সত্যিকারের একটি ভ্যাকসিন সনদ ব্যবস্থা চালু, স্কুল খোলার সঠিক পরিকল্পনা তৈরি এবং দীর্ঘ স্বাস্থ্য সংকটের মধ্য দিয়ে যাওয়া পরিবারগুলোকে সহায়তা করতে এখন তার সামনে সময় এসেছে কাজ করার।

সরকারের এ সিদ্ধান্তকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন গ্রিন পার্টির নেতা মাইক শ্রেইনার। 


[email protected] Weekly Bengali Times

-->