বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
ভ্যাকসিন পাসপোর্ট চালুর দাবি

: ১১ সেপ্টেম্বর ২০২১ | গোলাম মোস্তফা |

ভ্যাকসিন সনদ সংক্রান্ত পরিকল্পাটি সোমবারের মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হয়


প্রাদেশিক ওয়েবসাইট থেকে ভ্যাকসিন গ্রহীতারা ভ্যাকসিনেশন সংক্রান্ত তথ্য ডাউনলোড করার পর অন্টারিওবাসীর জন্য ভ্যাকসিন সনদ ব্যবস্থার কোনো প্রয়োজন নেই বলে দীর্ঘ দিন ধরেই বলে আসছে ফোর্ড সরকার। তবে কোনো ব্যবসা প্রতিষ্ঠান বা অনুষ্ঠানে উপস্থিত হওয়ার শর্ত হিসেবে কোনো না কোনো ফরমেটে আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন পাসপোর্ট চালুর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ী থেকে শুরু করে স্বাস্থ্যকর্মী ও শিক্ষাবিদরা। ভ্যাকসিন সনদ ব্যবস্থা চালুতে বিলম্ব ও জনস্বাস্থ্যের উপরে রাজনীতিকে স্থান দেওয়ার অভিযোগ তুলে ফোর্ড সরকারের সমালোচনা করেছেন হরওয়াথ। তবে ফোর্ডের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন টরন্টোর মেয়র জন টরি। তিনি বলেছেন, প্রিমিয়ার ফোর্ড এখন সঠিক সিদ্ধান্তটিই নেবেন বলে মনে হচ্ছে। 

অন্টারিওতে ভ্যাকসিন সনদ ব্যবস্থা নিয়ে পরিকল্পনা ও কিভাবে তা বাস্তবায়ন হবে তা চূড়ান্ত করতে তৃতীয় দফায় বৈঠকে বসেছে ডগ ফোর্ডের সরকার। ভ্যাকসিন সনদ সংক্রান্ত পরিকল্পাটি সোমবারের মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হয়। 

এ সপ্তাহে ফোর্ড সরকার অন্টারিভিত্তিক ভ্যাকসিন সনদ ব্যবস্থা উন্মোচন করেন। তবে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সিটিভি জানিয়েছে, ফোর্ড সরকারের মন্ত্রিসভা সোমবার রাতে দুই ঘণ্টার জন্য বৈঠকে বসলেও প্রস্তাবিত ব্যবস্থাটি নিয়ে কেউ কেউ আপত্তি জানান। কারণ, মন্ত্রিসভার সদস্যরা বিশেষ করে ডগ ফোর্ড উপস্থাপিত পরিকল্পনার ব্যাপারে খুশি হতে পারেননি এবং এ নিয়ে আরও কাজ করার পরামর্শ দিয়েছেন।

বিষয়টি নিয়ে সোমবার রাতে অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুরের সাংবাদিকদের সঙ্গে আলাপ করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করা হয়।

সূত্রগুলো বলছে, ব্রিটিশ কলাম্বিয়ার মতো ভ্যাকসিনেশনের পক্ষে ডিজিটাল প্রমাণপত্রের সিদ্ধান্ত  অন্টারিওর। এর আগে একাধিক সূত্র সিটিভি নিউজকে জানিয়েছিলেন, অন্টারিওতে কেবল অনাবশ্যক ব্যবসা প্রতিষ্ঠান যেমন রেস্তোরাঁ ও মুভি থিয়েটারের ক্ষেত্রে ভ্যাকসিন সনদ প্রযোজ্য হবে। তবে শেষ পর্যন্ত ফোর্ড সরকার এটি অনাবশ্যক ব্যবসা প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে চালু করবে নাকি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর হাতে বিষয়টি ছেড়ে দেবে সেটি এখনও স্পষ্ট নয়।

ব্রিটিশ কলাম্বিয়ায় অনাবশ্যক স্থাপনায় প্রবেশের ক্ষেত্রে ১৩ সেপ্টেম্বরের মধ্যে নাগরিকদের অন্তত এক ডোজ ভ্যাকসিন নিতে বলেছে। তবে ২৪ অক্টোরের মধ্যে উভয় ডোজ ভ্যাকসিনই নিতে হবে তাদের।

এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, আমার মনে হয় সরকারের একটি নিয়ম তৈরি করা উচিত। ব্যবসা প্রতিষ্ঠান বিশেষ করে ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর হাতে অনেক কিছুই আছে।


[email protected] Weekly Bengali Times

-->