বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
নির্বাচনী প্রচারণায় জাস্টিন ট্রুডো

জিটিএর বাসিন্দাদের তাদের অঞ্চলে প্রধান কি সমস্যার মোকাবেলা করতে হচ্ছে এবং আগামী মাসের নির্বাচনে কোন কোন ফ্যাক্টরগুলো প্রভাবক হয়ে উঠতে পারে সেইসব প্রশ্ন রেখে ৫১৮ জন প্রাপ্ত বয়স্ক নাগরিকের ওপর ন্যানোস রিসার্চ একটি সমীক্ষা চালায়। সমীক্ষায় অংশগ্রহণকারী ৪০ দশমিক ৮ শতাংশ নাগরিকই সাশ্রয়ী আবাসনকে জিটিএর প্রধান ইস্যু বলে উল্লেখ করেন। ১৭ দশমিক ৫ শতাংশ মানুষ ট্রানজিট এবং কোভিড-১৯কে প্রধান ইস্যু মনে করেন ১৩ দশমিক ৮ শতাংশ নাগরিক।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের সাম্প্রতিক উপাত্ত বলছে, গত এক বছরে বাড়ির মূল্য বেড়েছে ১২ দশমিক ৬ শতাংশ। সেই সঙ্গে গ্রেটার টরন্টো অঞ্চলে সব ধরনের বাড়ির দাম গড়ে ১০ লাখ ডলার ছাড়িয়ে গেছে। 

অন্য যেসব ইস্যু ভোটাররা সামনে এনেছেন তার মধ্যে আছে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি। সমীক্ষায় অংশগ্রহণকারী ৫ দশমিক ৫ শতাংশ নাগরিক একে প্রধান ইস্যু মনে করেন। এছাড়া কোভিড-১৯ থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারকে ৫ দশমিক ২ শতাংশ, জলবায়ু পরিবর্তনকে ৫ শতাংশ এবং সহিংস অপরাধকে ৪ দশমিক ৯ শতাংশ উত্তরদাতা প্রধান ইস্যু বলে মত দিয়েছেন।

তবে টরন্টো নগরীর আরও বেশি নাগরিক সাশ্রয়ী আবাসনকে প্রধান ইস্যু হিসেবে তুলে ধরেছেন। জিটিএর অন্যান্য অঞ্চলের ৩৫ শতাংশ বাসিন্দা সাশ্রয়ী আবাসনকে প্রধান ইস্যু মনে করলেও টরন্টো নগরীতে এ হার ৪৭ দশমিক ৪ শতাংশ।

গ্রেটার টরন্টো এরিয়াতে আবাসন নিয়ে উদ্বেগটা তরুণদের মধ্যে অপেক্ষাকৃত বেশি দৃশ্যমান। ১৮ থেকে ৩৪ বছর বয়সী ৪৫ শতাংশই আবাসনকে প্রধান ইস্যু হিসেবে বর্ণনা করেছেন। ৩৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে যেখানে এ হার ৩৫ এবং ৫৫ বছরের বেশি বয়সীদের মধ্যে ৪৩ শতাংশ। 

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী প্রচারণাতেও আবাসনের বিষয়টি গুরুত্ব পেয়েছে। গত সপ্তাহে হ্যামিল্টনে এক কর্মসূচিতে আবাসন বাবদ তার দলের ১০০ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আগামী তিন বছরে ১০ লাখ বাড়ি নির্মাণের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন কনজার্ভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল।

মহামারির চতুর্থ ঢেউ স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও অর্থনীতির ওপর চাপ বাড়াচ্ছে। তা সত্ত্বেও সাশ্রয়ী আবাসনকেই নির্বাচনের প্রধান ইস্যু বলে মনে করছেন গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) অধিকাংশ ভোটার।



[email protected] Weekly Bengali Times

-->