মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি


বিশ্ব ব্যবস্থা বদলে গেছে। অর্থনীতিও বদলে গেছে। সে কারণে কারিকুলামে এ বদল। চাকরির বাজারকে গুরুত্ব দিয়ে নতুন যে কারিকুলাম চালু করা হয়েছে সেজন্য আমাদের সরকার গর্বিত। এর ফলে তরুণরা তাদের জীবন ধারা ও বাড়ি, তাদের ব্যক্তিগত বাজেটিংয়ে এটা কাজে লাগাতে পারবেন। সব শিশু বিশেষ করে প্রতিষ্ঠা পাওয়ার পথে যারা প্রতিবন্ধকতার শিকার হয় তাদের জন্য মানসম্মত শিক্ষা, গ্র্যাজুয়েশন, পোস্ট সেকেন্ডারি শিক্ষায় প্রবেশ ও ভালো বেতনের চাকরি নিশ্চিত করতে কাজ করছি আমরা।  এনটাই মনে করছেন শিক্ষামন্ত্রী স্টিফেন লেচির কার্যালয়ের মুখপাত্র কাইটলিন ক্লার্ক। 

এদিকে, শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি গত বছর গণিত কারিকুলামে যে পরিবর্তনের ঘোষণা দিয়েছিলেন তাতে ‘সাবজেক্টিভ’ ও ‘ডিকলোনিয়াল’ অ্যাপ্রোচ গুরুত্ব পেয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নথি থেকে তেমনটাই জানা গেছে।

হালনাগাদ কারিকুলামের লক্ষ্য ও উদ্দেশ্য অংশে গণিতকে অবজেক্টিভ ও পিউর ডিসিপ্লিন হিসেবে উল্লেখ করা হয়েছে। যদিও বিষয়বস্তু ও যে প্রেক্ষিতে এটি শেখানো হয় এবং সমাজে গণিতের যে গুরুত্ব তা সাবজেক্টিভ।

এতে বলা হয়েছে, অন্টারিওর গ্রেড ৯ এর গণিত কারিকুলামে ক্ষমতা ও বাড়তি সুবিধা পাওয়ার যে সামাজিক ব্যবস্থা তাকে স্বীকার করার পাশাপাশি চ্যালেঞ্জ জানানো হয়েছে। এটা শুধু শ্রেণিকক্ষের ভেতরে নয়, শ্রেণিকক্ষের বাইরেও, যাতে করে পদ্ধতিগত বাধাগুলো দূর করা এবং ঐতিহাসিকভাবে পিছিয়ে পড়া গ্রুপের শিক্ষার্থীদের সেবা দেওয়া সম্ভব হয়।

নতুন কারিকুলামের ফলে শিক্ষকদের ক্রস-কারিকুলার ও মানবাধিকার শিখনকে প্রচার করতে হবে যাতে করে বর্ণবাদবিরোধী ও বৈষম্যবিরোধী শিক্ষার পরিবেশ তৈরি হয়। পাশাপাশি ফার্স্ট নেশন, ইনুইট ও মেটিস সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে সাংস্কৃতিক বিভিন্ন উদাহরণ অন্তর্ভিকেও উৎসাহিত করতে হবে।



[email protected] Weekly Bengali Times

-->