মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
আমার একজন বন্ধু চাই

: ১৯ জুলাই ২০২১ | তাসরীনা শিখা |

বন্ধু

আমার একজন বন্ধু চাই। খুব ভালো বন্ধু। যাকে আমি  ভাবতে পারবো সে আমার সত্যিকারের বন্ধু। চারপাশে আমার অসংখ্য বন্ধুর সমাবেশ। আড্ডা দেবার বন্ধু, দাওয়াত দেয়া দাওয়াত খাওয়ার বন্ধু, বিপদ আপদে, আনন্দে ছুটে আসার বন্ধু। হাসি গল্প করে সময় কাটাবার বন্ধু, সবাই আমার খুব ভাল বন্ধু। তারপরও আমার একজন বন্ধু চাই, যে কিনা হবে আমার অন্য রকমের একজন বন্ধু।  যার সাথে আমি জীবনের অলি গলি, উত্থান পতান, সুখ আনন্দের কথা বিনা দ্বিধাতে বলতে পারবো এবং সে আমার প্রত্যেকটি কথা মন দিয়ে শুনবে । আমার কথাগুলো উপলব্দি করবে, অনুভব করবে ।

প্রত্যেকটি মানুষের জীবনেই আসলে এমন একজন  বন্ধু দরকার , হোক সে নারী বা পুরুষ । যাকে আমি  ভাবতে পারবো  সেই আমার বন্ধু। যেখানে হবে আমার কথা বলার জায়গা, কথা শোনার জায়গা। যার কাছে আমি মনের একফোটা  দুঃখ থেকে বিশাল দুঃখ এবং আমার মনের একান্ত ভালোলাগার এবং ভালোবাসার কথা গুলি নিশ্চিন্তে নির্বিঘ্নে বলতে পারবো । যার মনে থাকবে না কোন প্রতিযোগিতা, কোন কুটিলতা । হিংসে, জটিলটা কোন হীনমন্যতা । আমিও শুনবো আমার বন্ধুটির জীবনের কথা। তবে আমরা দুজন এমন বন্ধু হবো আমাদের দুজনের কথা দুজনের মাঝে রাখবো । আমাদের আলোচনা আমার সুখ দুঃখের সাত কহন শুধু আমাদের মাঝেই থাকবে।

 স্বামী স্ত্রী কখনো এমন বন্ধু হতে পারে না। হওয়া সম্ভব না। স্বামী স্ত্রীর সম্পর্কটা একটা বন্ধন। দাম্পত্য জীবনের পুরোটাই অভ্যাস ।ভালোবাসা, ঝগড়া, বেড়ানো পুরোটাই সাংসারিক জীবনের নিয়ম । একটা মায়া , একটা অন্য ধরণের নির্ভরতা । বিপদে মোরে রক্ষা করো এ ধরণের একটা ব্যাপার । অধিকাংশ স্বামী তাদের ভালোবাসা প্রেম দেখাতে গিয়ে এমন সব কুটিলতা ও হীনমন্যতার পরিচয়  দেয়, তখন সেটা আর ভালোবাসা থাকে না হয়ে পরে বোঝা। তখন  অনেকেরই মনে হতে পারে, এমন ভালোবাসার আমার কোন প্রয়োজন নেই, যে  ভালোবাসায় কোন উদারতা নেই বিশ্বাস নেই আছে শুধু যন্ত্রণা । তখন   ভালোবাসাটাকে  কুৎসিত মনে হতে থাকে । এই ব্যাপারগুলো  স্ত্রী দের কাছ থেকেও আসতে পারে । তবে তার অংশ কম । মেয়েরা কুটিল এই  অপবাদ জীবন ভর সমাজে প্রচলিত থাকলেও পুরুষের কুটিলতা যে কতোটা  ভয়ংকর সেটা সেই জানে যে এই পরিস্থিতির শিকার হয়েছে । কাজেই বন্ধু নামক সম্পর্ক থেকে স্বামী  স্ত্রী সম্পর্ক বাদ ।

আমি এমন একজন বন্ধু চাই যাকে আমি আমার অতীতের কথাবর্তমানের কথা , ভবিষ্যতের পরিকল্পনা  কথা, দুঃখের কথা , সুখের কথা , না পাওয়ার  ব্যাথা , জীবনের সমস্যার কথা গল গল করে বলে  দিতে পারি। যার উপর থাকবে  আমার  অপরিসীম বিশ্বাস । যে আমার কথা গুলো উড়িয়ে দেবে না বাতাসে । জীবনের এই পর্যায়ে এসে মনে হয় আমার এমন একজন বন্ধু দরকার ছিলো এবং এখনো আছে। যার সাথে আমার কোনোদিন মনোমালিন্য   হবে না । ভূল বূঝা বুঝি হবে না । হলেও খূব তাড়াতাড়ি মিটে যাবে । আমাদের বন্ধুত্ব  হবে এমন  যে আমরা একে  ওপরের     মনের শেষ বিন্দু কথাটিও বলে নিশ্চিন্তে ঘুমাতে পারবো । কোন  অনুশোচনা বা আতংকে কাটাতে  হবে না।

আমার বড় বেশী দুঃখ আমার এমন কোন বন্ধু নেই। হয়তো  কারোই নেই । কিন্তু থাকা প্রয়োজন । ভীষণ ভাবে থাকা প্রয়োজন । প্রতিটি মানুষেরই এমন একটি জায়গা দরকার যেখানে সে নিজের মনকে খূলে ধরতে পারে ।

ম্যাল্টন, অন্টারিও, কানাডা


[email protected] Weekly Bengali Times

-->