17.1 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

৩৫ বছর ধরে যে মুসলিম গড়ে চলেছেন শ্মশানের মঠ

 

৩৫ বছর ধরে যে মুসলিম গড়ে চলেছেন শ্মশানের মঠ - the Bengali Times
মুসলিম হলেও মহাশ্মশানে ৩৫ বছর ধরে করছেন সমাধি মঠ তৈরির কাজ

ধর্মীয় ভেদাভেদ ভুলে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বরিশালের তাহের আলী। সকলের কাছে পরিচিত নির্মাণ মিস্ত্রী হিসেবেই। ধর্মের দিক থেকে তিনি মুসলিম হলেও মহাশ্মশানে ৩৫ বছর ধরে করছেন সমাধি মঠ তৈরির কাজ।

- Advertisement -

প্রায় ৬ একর জমির উপর অবস্থিত বরিশাল মহাশ্মশান। উপমহাদেশে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় সমাধিস্থলের একটি। ২শ বছরের পুরানো এই মহাশ্মশানে আছে ৬৫ হাজার মানুষের দেহাবশেষের সমাধি মঠ। আর এই শ্মশানেই মাটি কেটে, সিমেন্ট-বালুর মিশ্রণ দিয়ে একের পর এক ইটের গাথুনিতে তাহের আলী তৈরি করছেন সামধি মঠ।

লম্বা দাড়িওয়ালা এই মিস্ত্রীর নামই তাহের আলী খান। স্থানীয় মুসলিম পরিবারে তার জন্ম। ধর্মীয় ভেদাভেদ ভুলে দীর্ঘ ৩৫ বছর ধরে মঠ তৈরি করছেন তিনি। বরিশাল মহাশ্মশানে ১০ হাজারের বেশি মঠ তার হাতে গড়া। শ্মশানের প্রতি তার ভালোবাসা আত্মিক। কারণ বরিশাল মহাশ্মশানের আঙ্গিনায়ই তার বেড়ে ওঠা। এখান থেকেই শুরু নির্মাণ মিস্ত্রী হিসেবে তাহের আলীর হাতেখড়ি।

শ্মশান কমিটি থেকে শুরু করে সনাতন ধর্মালম্বীদের কাছে প্রিয় ব্যক্তি তাহের আলী। মুসলিম হয়েও দরিদ্র হিন্দুদের পাশে দাড়িয়েছেন সব সময়। মৃত্যুর আগ পর্যন্ত এই শ্মশানেই সমাধি তৈরির কাজ করে যেতে চান তাহের আলী খান।

- Advertisement -

Related Articles

Latest Articles