12.5 C
Toronto
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

বড় অংকের অর্থ পেতে পারেন মহামারির সময় চাকরিচ্যুত কর্মীরা

বড় অংকের অর্থ পেতে পারেন মহামারির সময় চাকরিচ্যুত কর্মীরা
মহামারির দুই বছরে চাকরিচ্যুত হয়েছেন হাজারও কানাডিয়ান কর্মী

মহামারির দুই বছরে চাকরিচ্যুত হয়েছেন হাজারও কানাডিয়ান কর্মী। তাদের অনেকে নতুন চাকরি খুঁজে নেন। অন্যরা চাকরিদাতাদের বিরুদ্ধে মামলা ঠুকে দেন। তবে অনেকেই কাজে ডাক পড়বে এই আশা নিয়ে ধৈর্য্যসহকারে অপেক্ষা করেন। মহামারির কারণে সৃষ্ট সম্প্রসারিত লকডাউন প্রাদেশিক সরকারকে কিছু উপায় খুঁজে পেতে বাধ্য করে, যাতে করে ব্যবসার ওপর নেমে আসা ধাক্কা কিছুটা হলেও কমানো যায়। এ ধরনের একটি উপায় হলো ইনফেকশাস ডিজিজ ইমার্জেন্সি লিভ বা আইডেল, যা নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোকে আইনী ঝুঁকি ছাড়াই কর্মীদের পুরো দুই বছর চাকরিচ্যুত করে রাখার সুযোগ দেয়।

নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর চাকরিচ্যুত কর্মীদের আইডেলের সময় টার্মিনেশন প্যাকেজ ধরিয়ে দেওয়ার প্রয়োজন পড়েনি। শ্রমিক ব্যয়ের চাপ ব্যতিরেকেই মুক্তভাবে ব্যবসা পুনর্গঠনের সুযোগ পায় তারা। কর্মীবাহিনীর চাপ থেকে নিয়োগদাতারা সাময়িক স্বস্তি পায়।

- Advertisement -

অন্টারিওতে আইডেলের মেয়াদ ৩১ জুলাই শেষ হয়েছে। চাকরিচ্যুত কর্মীরা এখন ঘরে ফেরার অধিকার পেয়েছেন। নিয়োগদাতাদের সামনে এখন তিনটি রাস্তা: কর্মীদের ডেকে আনা, তাদেরকে সময়বদ্ধ চাকরিচ্যুত করা অথবা টার্মিনেশন প্যাকেজ দেওয়া।

আবারও যদি চাকরিচ্যুত করতে হয় তাহলে নিয়োগদাতাদের কয়েক মাসের মধ্যেই কর্মীরা ফিরবে কিনা তা ঠিক করতে হবে। সেটা যদি হয় তাহলে ভূমিকাটা কী হবে? কোনো ভূমিকা যদি না থাকে তাহলে নিয়োগদাতারা টার্মিনেশনের সুযোগ কাজে লাগাতে পারে। সেক্ষেত্রে কিছু কর্মীকে উল্লেখযোগ্য পরিমাণ পাওনা পরিশোধ করতে হভে।

অনেক নিয়োগদাতাই চাকরিচ্যুত কর্মীদের ভুলে গেছে এই আশায় যে, তারা নতুন কর্মক্ষেত্র খুঁজে নিয়েছেন। সেটা যদি হয়েই থাকে তাহলে আইডেলের সময় যারা চাকরিচ্যুত হয়েছেন তারা ন্যুনতম সংবিধিবদ্ধ অধিকার পাবেন অথবা সাধারণ আইনের সুযোগ পাবেন।

উদাহরণ হিসেবে আপনি যদি কোনো প্রতিষ্ঠানে আট বছর কাজ করে থাকেন তাহলে ন্যুনতম ১৩ সপ্তাহের বেতন পাওয়ার অধিকারী হবেন। আপনি যদি নিয়োগচুক্তিতে স্বাক্ষর না করেন তাহলে সাধারণ আইনের আওতায় আট থেকে দশ মাসের বেতন, বোনাস, অন্যান্য সুবিধা ও প্রযোজ্য ক্ষেত্রে পেনশন প্রাপ্য হবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles