10.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

চীনে প্রায় তিন বছর বন্দী থাকার পর ফিরলেন দুই মাইকেল

চীনে প্রায় তিন বছর বন্দী থাকার পর ফিরলেন দুই মাইকেল
মাইকেল কোভরিগ এবং মাইকেল স্প্যাভরের সঙ্গে প্রধানমন্ত্রী ট্রুডো

চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝোর মুক্তির পর কানাডার দুই নাগরিককে ছেড়ে দিয়েছে চীন। চীনে মুক্তি পাওয়া দুই কানাডিয়ান হলেন— মাইকেল স্প্যাভার ও মাইকেল কোভরিগ। ২০১৮ সালে তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে বেইজিং। চীনে প্রায় তিন বছর বন্দী থাকার পর মাইকেল কোভরিগ এবং মাইকেল স্প্যাভর নিজ বাড়িতে ফিরেছেন মাইকেল কোভরিগ। শনিবার সকাল ৮টার কিছু পরে ক্যালগেরি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করেন তিনি। বিমানটি চীনের আকাশসীমা অতিক্রম না করা পর্যন্ত অপেক্ষা করেছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও।

পার্লামেন্ট হিলে শুক্রবার তড়িঘড়ি এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই দুই ব্যক্তিকে অবিশ^াস্যরকম কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। গত ১ হাজার দিনে তারা যে শক্তি, অধ্যাবসায়, প্রতিরোধ ও সম্মান দেখিয়েছেন তাতে আমরা সবাই অনুপ্রাণিত।

- Advertisement -

ফ্লাইটটিতে এ দুজনকে সঙ্গ দেন চীনে কানাডার রাষ্ট্রদূত ডমিনিক বার্টন এবং শনিবার সকালেই তাদের কানাডার পৌঁছানোর কথা ছিল। এর ঠিক কয়েক ঘণ্টা আগে হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ব্রিটিশ কলাম্বিয়ার সুপ্রিম কোর্ট থেকে বেরিয়ে আসেন। যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন অনুরোধ প্রত্যাহারের মাধ্যমে তাকে খালাস দেওয়ার ব্যাপারে সম্মত হন বিচারক।

গত বসন্তে বেশ কয়েক সপ্তাহ ওয়াশিংটনে কাটান বার্টন। সমস্যার সমাধানে সেখানে তিনি হুয়াওয়ের আইনজীবী, চীন ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ও অন্যদের সঙ্গে আলোচনা করেন তিনি। এর আগে গত আগস্টে ব্রিটিশ কলাম্বিয়া সুপ্রিম কোর্টের সহযোগী প্রধান বিচারপতি হিদার হোমস মেংয়ের প্রত্যাবাসন সংক্রান্ত মামলার আদেশ স্থগিত রাখেন। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছিল ২১ অক্টোবর।

এদিকে কোভরিগ ভ্রাতাদের মুক্তির বিষয়টি স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রও। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার রাতে বলেন, স্বেচ্ছাচারিভাবে আড়াই বছরের বেশি সময় আটক রাখার পর দুই কানাডিয়ান নাগরিক মাইকেল স্প্যাভর ও মাইকেল কোভরিগকে মুক্তি দেওয়ার ব্যাপারে চীনা কর্তৃপক্ষের সিদ্ধান্তকে অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায়ের মতো আমরাও স্বাগত জানাচ্ছি। আমরা আনন্দিত যে তারা কানাডায় ফিরেছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles