10.6 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

কাতার বিশ্বকাপে কবে দেখা হবে আর্জেন্টিনা-ব্রাজিলের?

কাতার বিশ্বকাপে কবে দেখা হবে আর্জেন্টিনা-ব্রাজিলের? - the Bengali Times
ছবি সংগৃহীত

কাতারের দোহায় বিশ্বকাপ ড্র অনুষ্ঠানের সমাপ্তি হয়েছে। এর মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপ উন্মাদনাও। ৩২ দেশের আট গ্রুপে কেউ সহজ গ্রুপে তো কেউই আবার ‘মৃত্যুকূপে’। এমন অবস্থায় ফুটবল প্রেমিকরা অপেক্ষায় আছে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই নিয়ে।

ফুটবল বিশ্বকাপে এখন পর্যন্ত চারবার দেখা হয়েছে এ দুই দলের। যেখানে এগিয়ে ব্রাজিল। ১৯৭৪ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। এরপর ১৯৭৮ বিশ্বকাপে আবারো গ্রুপ পর্বে দেখা হয় এ দুই দলের। যা গোলশূন্য ড্র হয়।

- Advertisement -

১৯৮২ সালের বিশ্বকাপের দেখাতেও জয় পেয়েছিল ব্রাজিল। আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারিয়েছিল তারা। তবে ১৯৯০ এর বিশ্বকাপে শেষ ষোলোর দেখায় জয় পেয়েছিল আর্জেন্টিনা।

ইতিহাসের দিকে তাকালে ব্রাজিল এগিয়ে থাকলেও গতকয়েক বছরে আন্তর্জাতিক ফুটবলে এগিয়ে মেসির আর্জেন্টিনা। কোপা আমেরিকা জয়ী দলটি এ ব্রাজিলকে হারিয়েই শিরোপা জিতেছিল। তাই সবার মত, বিশ্বকাপে এবার দেখা হলেও জয় পাবে আর্জেন্টিনা। কিন্তু কাতার বিশ্বকাপে তাদের দেখা হওয়ার সম্ভাবনা আদৌ কি আছে?

আগের সব বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও আট গ্রুপে প্রতিটির শীর্ষ দুটি করে দল যাবে নকআউট পর্বের শেষ ষোলোয়। সেখানে ‘এ’ থেকে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো মুখোমুখি হবে একে অন্যের। একইভাবে, মুখোমুখি হবে পরের চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো।

যেমন শেষ ষোলোয় মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ, ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘ডি’ গ্রুপের রানার্সআপ, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ, ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘সি’ গ্রুপের রানার্সআপ। এদের মধ্যে জয়ী দলগুলোই মুখোমুখি হবে কোয়ার্টার-ফাইনালে।

সেক্ষেত্রে দুই দলই (ব্রাজিল ও আর্জেন্টিনা) যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয়, এবং পরবর্তী ম্যাচগুলো জিতে যায় তবেই শুধু শেষ চারেই দেখা হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনার।

আগামী ২২ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল।

- Advertisement -

Related Articles

Latest Articles