11 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ফেসবুকে নিষিদ্ধ তসলিমা নাসরিন!

ফেসবুকে নিষিদ্ধ তসলিমা নাসরিন! - the Bengali Times
বিতর্ক যেনো লেগেই থাকে এমন এক নাম তসলিমা নাসরিন

বিতর্ক যেনো লেগেই থাকে এমন এক নাম তসলিমা নাসরিন। কিছুদিন আগে ফেসবুক তাকে দেখিয়েছিলো মৃত। আর এবার তাকে সাময়িক নিষিদ্ধ ঘোষণা করল ফেসবুক।

এই নিয়ে আবারো তর্ক ও বিতর্কের ঝড় উঠেছে নেটদুনিয়ায়। অনেকেরই প্রশ্ন, কেন এই নিষেধাজ্ঞা?ধারণা করা হচ্ছে বিতর্কিত পোষ্টই এর নেপথ্যের কারণ হতে পারে।

- Advertisement -

২১ ফেব্রুয়ারিও মাতৃভাষা নিয়ে ফেসবুকে লিখেছিলেন তসলিমা নাসরিন। মাতৃভূমি বাংলাদেশে রেখে আসা স্মৃতি ভাগ করে নিয়েছিলেন লেখিকা।

কীভাবে বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়? তারই এক টুকরো উঠে এসেছিল তার লেখায়। ভারতের একটি সংবাদমাধ্যমের পডকাস্টে নিজের জমে থাকা অনুভূতি প্রকাশ করেছিলেন।
ধারণা করা হচ্ছে তাকে কেন্দ্র করেই এই নিষেধাজ্ঞা।

ফেসবুকের নিয়মে, ২৮ দিন তার পোস্ট সবার নীচে থাকবে। ৪৫ ঘণ্টা তিনি কোনও পোস্ট বা মন্তব্য লিখতে পারবেন না। আগামী ৫ দিন তিনি কোনও ফেসবুক গ্রুপে যোগ দিতে পারবেন না।

তসলিমা তার শাস্তির নমুনা পেশ করতেই এবার তার হয়ে মুখ খুলেছেন অনুরাগীরা। কারও যুক্তি, ‘রিচ নিয়ে বড় সমস্যা দেখি না। আপনার পোস্ট যারা পড়েন, তারা খুঁজেই পড়েন৷’

প্রসঙ্গগত, ১৭ জানুয়ারি শাঁওলি মিত্রর মৃত্যুর পরেই মৃত্যু সংক্রান্ত একটি পোস্ট দিয়েছিলেন তসলিমা। সেই পোস্টে তার ইচ্ছের কথা জানিয়েছিলেন তিনি। প্রথম পংক্তিতেই লিখেছিলেন, ‘আমি চাই আমার মৃত্যুর খবর প্রচার হোক চার দিকে। প্রচার হোক যে, আমি আমার মরণোত্তর দেহ দান করেছি হাসপাতালে, বিজ্ঞান গবেষণার কাজে।’ এটুকু পড়েই ফেসবুক বুঝে নিয়েছিল, লেখিকা আর বেঁচে নেই! সঙ্গে সঙ্গে তার আইডি-তে ‘রিমেমবারিং’ শব্দের যোগ।

আর মার্ক জুকারবার্গ এবং তার দলের এই কীর্তিকলাপ হজম করতে অনেকটাই কষ্ট হয়েছিল অনুরাগীদের।

গত নভেম্বরেও একই ভাবে ফেসবুক নিষিদ্ধ করেছিল তাকে। সেই সময়ে তসলিমার দাবি ছিল, ‘‘জেহাদ, জেহাদি সংক্রান্ত বিষয় নিয়ে কিছু লিখলেই আমার মতো এক জন মানবাধিকার কর্মীকে নিষিদ্ধ করছে ফেসবুক।’’

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

- Advertisement -

Related Articles

Latest Articles