19.1 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

চুমুর যত কার্যকারণ

চুমুর যত কার্যকারণ - the Bengali Times
প্রতীকী ছবি

চুমুর সময় আমাদের শ্বাস-প্রশ্বাস ভারি ও অনিয়মিত হয়ে আসে। হৃদযন্ত্রের স্পন্দন বেড়ে যায়। চোখের মণি প্রসারিত হয়, সম্ভবত যে কারণে বেশিরভাগ লোকই চুমু খাওয়ার সময় চোখ বুঁজে ফেলে।

ব্রিটিশ নৃতত্ত্ববিদ ভন ব্রাইয়ান্ট বলেন, চুমু খাওয়ার সময় মূলত তিন ধরনের অনুভুতি হয়।

- Advertisement -

প্রথমত, ছোয়ার অনুভূতি; কারণ ঠোঁট খুবই স্পর্শকাতর। ঠোঁটে স্নায়ুর সংখ্যা শরীরের অন্য বেশিরভাগ অংশের তুলনায়ই বেশি। তারপর আছে স্বাদের বিষয়টি। প্রতিটি ব্যক্তির আছে তার নিজস্ব স্বাদ! কেউ কেউ এ স্বাদের বিষয়টি বেশি অনুভব করতে পারে। আছে গন্ধ। প্রাচীন রোমান কবি ওভিড চুমুর গন্ধকে তুলনা করেছিলেন ভাঁড়ার ঘরে পাকতে থাকা আপেলের সঙ্গে!
‘সায়েন্স অব কিসিং’ বইয়ের লেখক শেরিল কারশেনবম বলেন, ‘কেন আমরা চুমু খাই তা নিয়ে তত্ত্বের অভাব নেই। এর মধ্যে একটি হচ্ছে জন্মের প্রথম দিকের অভিজ্ঞতা। ’

কারশেনবম আরো বলেন, বাবা-মায়ের চুমু ও আদরের অভিজ্ঞতা আমাদের মস্তিস্কে বিশেষ উদ্দীপনা তৈরি করে। বিষয়টি খুব ইতিবাচক স্মৃতির সঙ্গে
আমাদের স্নায়ুর গতিপথের সঙ্গে জড়িয়ে যায়। এ থেকে আমাদের মস্তিস্ক চুমুকে যুক্ত করে নেয় ভালোবাসা আর নিরাপত্তার সঙ্গে।

তিনি আরো বলেন, সে কারণে পরবর্তী জীবনেও ভালোবাসা ব্যক্ত করতে চুমু পছন্দের মাধ্যম হয়ে ওঠে। আর এর সঙ্গে যৌনতার বিষয়টি তো আছেই।

চিকিৎসাবিজ্ঞানীরা বলেন, নারীদের তরফ থেকে ঘনিষ্ঠতার আগ্রহের প্রকাশ অনেকটাই হতে পারে তার ঠোঁটের মাধ্যমে। । এর মধ্যে আছে হরমোনের কারবার।

- Advertisement -

Related Articles

Latest Articles