14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সম্পর্ক নষ্ট হয় যে ৫ কারণে

সম্পর্ক নষ্ট হয় যে ৫ কারণে
ছবি সংগৃহীত

সম্পর্ক সব সময় একইরকম সুন্দর বা গতিশীল থাকে না। একটি সুন্দর সম্পর্কও নানা কারণে নষ্ট হয়ে যেতে পারে। সব সময় যে এর পেছনে কারণ হিসেবে বিশ্বাসঘাতকতা বা প্রতারণা থাকে, তা নয়। তুচ্ছ ঝগড়া থেকে শুরু করে সম্পর্কের মধ্যে উদাসীনতা, এমন অনেক ছোট ছোট বিষয় সম্পর্ক নষ্ট করার পেছনে কারণ হিসেবে কাজ করতে পারে। চলুন, জেনে নেওয়া যাক-

১. যোগাযোগের অভাব

- Advertisement -

যোগাযোগের অভাব সম্পর্কের মধ্যে সমস্যা তৈরি করে। আবেগের প্রকাশ কম হলে তা সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি করে। সম্পর্কে সব সময় স্বচ্ছ যোগাযোগ থাকা জরুরি। কারণ দু’জনের মধ্যে কেউ একজন বা দু’জনই এক্ষেত্রে উদাসীন হলে সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া কষ্টকর হয়ে ওঠে। কমিউনিকেশন গ্যাপ সম্পর্কের একটি সাধারণ নীরব ঘাতক।

২. বিরক্তি

ক্ষোভ ধরে রাখা এবং অতীতের অভিযোগ পুনরুত্থিত করার অভ্যাস সম্পর্কের মধ্যে বিরক্তি সৃষ্টি করে। যদি দু’জনেই সম্পর্কের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করে এবং তিক্ততা ধরে রাখে, তবে এটি সম্পর্ক ভাঙার ইঙ্গিত দেয়। পরস্পরের প্রতি বিরক্তির কারণে একটা সময় সম্পর্কটাই নষ্ট হয়ে যেতে পারে।

৩. অমীমাংসিত ট্রমা

অতীতের অমীমাংসিত সমস্যা সম্পর্কের ক্ষেত্রে অন্যতম নীরব ঘাতক হতে পারে। শৈশব বা অতীত সম্পর্কের অভিজ্ঞতা থেকে যেকোনো অমীমাংসিত ট্রমা সম্পর্কের মধ্যে ঘনিষ্ঠতা এবং সংযুক্তিতে বাধা দেয়। তাই এর মিমাংসা জরুরি। নয়তো সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে

৪. অপূর্ণ যৌন চাহিদা

যৌন চাহিদা পূরণ না হওয়া বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে আরেকটি নীরব ঘাতক হতে পারে। যৌন অসন্তুষ্টি সম্পর্কের মধ্যে মানসিক এবং শারীরিক ঘনিষ্ঠতার অভাব থেকে তৈরি হয়, যা যৌন হতাশা এবং হতাশাজনক মেজাজ সৃষ্টি করে। অপূর্ণ যৌন চাহিদা দাম্পত্য বন্ধনকে প্রভাবিত করে।

৫. অসম্মান

সম্পর্ক বিচ্ছিন্ন হওয়ার আরেকটি বড় কারণের জন্য সঙ্গীর কাছ থেকে সম্মান না পাওয়া। সঙ্গীর কাছ থেকে ক্রমাগত সমালোচনা আপনার মানসিক সুস্থতার ক্ষতি করতে পারে। একে অপরের ব্যক্তিগত স্থান এবং পছন্দের প্রতি শ্রদ্ধার অভাব সম্পর্কের মধ্যে আস্থা এবং ঘনিষ্ঠতা নষ্ট করে।

- Advertisement -

Related Articles

Latest Articles