15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

বারবার মা হতে চান যে মার্কিন তরুণী

বারবার মা হতে চান যে মার্কিন তরুণী
ইয়েসিনিয়া লাতোরে

ইয়েসিনিয়া লাতোরে, ২৬ বছর বয়সী এই মার্কিন তরুণ সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়। নতুন করে আবার খবরের শিরোনাম হয়েছেন তিনি। ইনস্টাগ্রামে তিনি ঘোষণা দিয়েছেন `গর্ভ ভাড়া’ দিতে চান তিনি। এরপরই শত শত পরিবার তার সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। তাকে দেখে সারোগেসিতে অনুপ্রাণিতও হচ্ছেন অনেকে।

চলতি বছর ফেব্রুয়ারিতে সারোগেসির মাধ্যমে প্রথম একটি সুস্থ ছেলেশিশুর জন্ম নেন ইয়েসিনিয়া। তিনি বলেন, ‘ওই পরিবারকে তাদের সন্তান দিয়ে দেওয়াটা আমার জন্য কঠিন ছিল না। তাদের জন্য কিছু করতে পেরে আমি আনন্দিত। ভবিষ্যতে ওই শিশুকে আমি দেখতে পারব। প্রতি সপ্তাহে ওই শিশুর মা তার ছবি তুলে আমাকে পাঠিয়ে দেন। এটা সত্যিই আমাকে আনন্দিত করছে।’

- Advertisement -

এরপর থেকেই এই আনন্দ বারবার পেতে চান বলে জানিয়েছেন ইয়েসিনিয়া। তিনি বলেন, একটি পরিবারের জন্য সন্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা মা হতে পারেন না, আমি পরিবারের কথা চিন্তা করে তাদের পাশে দাঁড়াতে চাই।

ইয়েসিনিয়া সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ জনপ্রিয়। টিকটকে তার ফলোয়ারের সংখ্যা ২ লাখেরও বেশি। সেখানে মা হওয়ার অভিজ্ঞতার কথা অকপটে শেয়ার করেন। এরপর শতাধিক দম্পতি যোগাযোগ করেছেন ইয়েসিনিয়ার সঙ্গে।

২০১৭ সালে ইয়েসিনিয়ার প্রথম সন্তান টাইসনের জন্ম হয়। এর পর থেকেই তিনি গর্ভধারণের সময়কার অভিজ্ঞতার নেশায় পড়ে যান। ইয়েসিনিয়া বলেন, ‘আমি গর্ভাবস্থার সবকিছুর প্রেমে পড়েছি। আমি বেবি বাম্প, নিয়মিত চিকিৎসকের কাছে যাওয়া ও পেটে শিশুর নড়াচড়াটা বেশ উপভোগ করি। ছেলে হওয়ার পর পরিবার নিয়ে আমি খুশি। কিন্তু আমি আবারও সন্তান জন্ম দিতে চাই।’

এরপর ২০১৮ সালে গর্ভধারণের পাঁচ সপ্তাহ পর ইয়েসিনিয়া গর্ভপাতের শিকার হন। তখন অনেকটাই ভেঙে পড়েন তিনি। তবে মা হয়ার তাড়না আরও বেড়ে যায়।

মার্কিন এই তরুণী বলেন, একবার গর্ভপাত হওয়ার কারণে আমি গর্ভ ভাড়া দেওয়ার পরিকল্পনা করি। গর্ভপাতের সময়টা আমার জন্য চরম দুঃসময় ছিল। এটা আমার জীবনকে চিরদিনের জন্য বদলে দিয়েছে। সে সময় খুব আশাহত হয়েছিলাম। অনেক মানুষ গর্ভধারণ করতে পারেন না। তাদের কথা ভাবছিলাম।’

২০১৯ সালের অক্টোবরে দ্বিতীয় ছেলের জন্ম দেন ইয়েসিনিয়া। এরপর আবারও অন্তঃসত্ত্বা হতে ব্যাকুল হয়ে ওঠেন তিনি। এরপর চলতি বছর ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো সারোগেসির মাধ্যমে সন্তান জন্ম দেন তিনি।

সারোগেসির মাধ্যমে যারা মা হতে চান, তারা সাধারণ গর্ভ ভাড়া বাবদ প্রায় ১ লাখ থেকে ২ লাখ ডলার দিয়ে থাকেন, বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭৬০ থেকে ২ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৫২০ টাকা। কিন্তু ওষুধ, ভ্রূণ স্থানান্তর ও মাতৃত্বকালীন পোশাকের ভাতা ছাড়া প্রথমবার গর্ভ ভাড়া দিয়ে ইয়েসিনিয়া নিয়েছেন প্রায় ৪০ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৪৩ লাখ ৯৩ হাজার ৯০৪ টাকা।

এই টাকা নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘মানুষ বুঝতে পেরেছে, সারোগেসি মানে শুধু অর্থ উপার্জন নয়, পারিবারিক জীবন পরিবর্তন করে দেওয়া একটা অমূল্য বিষয়। এটাই আমি করছি। আর এ ক্ষেত্রে অর্থ একটি বোনাসমাত্র। পরিবার আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর আমি যা করছি, তার জন্য গর্বিত।’

- Advertisement -

Related Articles

Latest Articles