স্বাস্থ্যসেবার বিদ্যমান অবস্থা বদলানোর পক্ষে ট্রুডো ও ফোর্ড

- Advertisement -
স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বর্তমান অবস্থা চলতে পারে না বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাঁর সঙ্গে একমত হয়েছেন বলে জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বর্তমান অবস্থা চলতে পারে না বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাঁর সঙ্গে একমত হয়েছেন বলে জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। ভিন্নভাবে সেবা সরবরাহ এর একটি সমাধান হতে পারে বলে কুইন’স পার্কের বৈঠক শেষে জানান তিনি।

বৈঠকের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডগ ফোর্ড বলেন, আগের চাওয়ার ক্ষেত্রে তিনি ও অন্য প্রিমিয়াররা কিসের দিকে তাকিয়ে আছেন জাস্টিন ট্রুডো তা জানেন। এর আগে প্রিমিয়াররা স্বাস্থ্যসেবা ব্যয়ের বড় অংশ ফেডারেল সরকারের কাছে চেয়েছিলেন। প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে তাঁর দারুণ বৈঠক হয়েছে এবং তাঁরা একটি চুক্তিতে পৌঁছতে পারবেন বলে তিনি খুবই আশাবাদী। এটা কতটা জরুরি আমরা তা জানি এবং এটা নিশ্চিত করতে চাই যে, আমরা বসে সত্যিকারের একটা উপায় খুঁজে বের করবো।

প্রিমিয়াররা বলেছেন, স্বাস্থ্যসেবা তহবিলের ২৩ শতাংশ ফেডারেল সরকার দিয়ে থাকে। যদিও ফেডারেল সরকার এর সঙ্গে দ্বিমত পোষণ করে বলেছে, এটা ৩৫ শতাংশের কাছাকাছি। ১০ থেকে ১২ ঘণ্টা বা তারও বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে মঙ্গলবার তা স্বীকার করেন ফোর্ড। তিনি বলেন, তহবিলের সংস্থান যাই হোক না কেন স্বাস্থ্য সেবা যে ভিন্নভাবে দেওয়া প্রয়োজন সে ব্যাপারে তিনি ও ট্রুডো উভয়েই একমত হয়েছেন। আমাদের এটা ভিন্নভাবে দিতে হবে। আমাদের কেউ-ই স্বাস্থ্য বিশেষজ্ঞ না হলেও আমরা এ ব্যাপারে একমত হয়েছি যে, স্বাস্থ্য সেবা খাতের প্রধান নির্বাহীদের পরামর্শের ওপর আমাদের সত্যিই নির্ভর করতে হবে।

অনুমতি ছাড়াই লং-টার্ম কেয়ার হোমের অপেক্ষায় থাকা কিছু রোগীকে স্থানান্তরের পরিকল্পনার সিদ্ধান্তের পক্ষে সরকারের অবস্থান সংবাদিকদের সামনে তুলে ধরেন ফোর্ড। কেউ যেতে না চাইলে তার কাছ থেকে অবিমাকৃত দৈনিক ১ হাজার ৮০০ ডলার হারে চার্জ নেওয়া হবে না, সে নিশ্চয়তা তিনি দিচ্ছেন কিনা জানতে চাইলে ফোর্ড বলেন, বিদ্যমান এ হার অনেক বেশি বলে মনে হয়। এই মুহূর্তে আমি শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না। তবে ১ হাজার ৮০০ ডলার সত্যিই হাস্যকর। খরচ নিয়ে আমাদের ও হাসপাতালকে কাজ করতে হবে। কারণ, এটা হাসপাতাল ও অন্টারিও হেলথের ব্যাপার। সুতরাং, তারা এ নিয়ে কাজ করবে। কিন্তু আমি এই নিশ্চয়তা দিতে পারি যে, সেটা ১ হাজার ৮০০ ডলার হবে না। আমরা শুধু চাই, এই রোগীরা এমন একটা উপযুক্ত পরিবেশ পাক যেখানে তারা ভালো থাকবেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Exit mobile version