1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

মমতাকে নিয়ে মন্তব্য করে গ্রেপ্তার, কে এই রোদ্দুর রায়?

মমতাকে নিয়ে মন্তব্য করে গ্রেপ্তার, কে এই রোদ্দুর রায়?
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কুরুচিকর মন্তব্য করে গ্রেপ্তার হয়েছেন রোদ্দুর রায় ছবি সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ফেসবুক লাইভে কুরুচিকর মন্তব্য করার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন প্যারোডি গায়ক, ইউটিউবার রোদ্দুর রায়।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার গোয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে তাকে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার পাওয়ার পর মুখ্যমন্ত্রীকে কুরুচিকর ভাষায় আক্রমণ করেছিলেন রোদ্দুর রায়। সে সময় তার নামে একাধিক থানায় এফআইআর করা হয়েছিল।

- Advertisement -

রোদ্দুরের জনপ্রিয়তা মূলত ইউটিউবার হিসেবে। তবে ইউটিউবে গান গাইলেও রোদ্দুর নিজেকে শুধুই ইউটিউবার এবং গায়ক ভাবেন না। তিনি নিজেকে কবি, চলচ্চিত্রনির্মাতা, সাহিত্যিক এমনকি, আধ্যাত্মিক গুরু বলেও মনে করেন।

জনপ্রিয়তার পাশাপাশি বিতর্কও কম নেই রোদ্দুর রায়ের। সমাজের প্রচলিত ধ্যানধারণা ও বিশিষ্ট ব্যক্তিদের সমালোচনা করে বারবার বিতর্কিত হয়েছেন তিনি। তার সমালোচনার তালিকা থেকে বাদ যাননি রবীন্দ্রনাথ ঠাকুরও।

রোদ্দুরের ভালো নাম অনির্বাণ রায়। বর্তমানে দিল্লির বাসিন্দা। তবে তিনি পূর্ব মেদিনীপুরের রামনগরের ছেলে। স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হন রামনগর কলেজ থেকেই। বিজ্ঞান নিয়ে পড়াশোনা করার সুবাদে কাজ করেন তথ্যপ্রযুক্তি সংস্থায়। পাশাপাশি লিখে ফেলেছেন কয়েকটি বইও। এর মধ্যে অন্যতম ‘অ্যান্ড স্টেলা টার্নস আ মম’। গত দুই দশক ধরে শিল্পের অধিবাস্তববাদী এবং উত্তর-আধুনিকতাবাদী চিন্তাভাবনা নিয়ে রোদ্দুর একাধিক কাজ করেছেন।

রোদ্দুর রায় ‘মোক্সাবাদ’-এর জনক। কিন্তু কী এই মোক্সা (মোক্ষ) তত্ত্ব? যা মানুষের কাছে ‘মোক্ষ’, তা-ই রোদ্দুরের ‘মোক্সা’। রোদ্দুরের মতে, মোক্সা স্বাধীনতা, প্রেম এবং শান্তির অনুশীলন। রোদ্দুরের দাবি, এই অনুশীলনের পাশাপাশি সাহিত্য, শিল্প ও আধ্যাত্মিকতা চর্চার মাধ্যমে সামাজিক ও ব্যক্তিগত ভাবে মোক্ষলাভ সম্ভব। নিজের কাজ, তত্ত্বকথা এবং চিন্তাভাবনার কথা শুনিয়ে দেশ-বিদেশের বহু স্বীকৃতিও রোদ্দুরের ঝুলিতে ঢুকেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles