8.1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

সাবেক অর্থমন্ত্রী মুহিত ঘোষিত ১২ বাজেট

সাবেক অর্থমন্ত্রী মুহিত ঘোষিত ১২ বাজেট - the Bengali Times

চলে গেলেন দেশবরেণ্য ব্যক্তিত্ব ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুক্রবার (২৯ এপ্রিল) দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে চির বিদায় নিলেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

- Advertisement -

বর্ণাঢ্য কর্মময় জীবনে দেশের হয়ে সর্বোচ্চ ১২ বার বাজেট উপস্থাপন করেছেন তিনি। ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি সিলেটে জন্ম নেওয়া সাবেক অর্থমন্ত্রী পঞ্চাশের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শেষ করে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন।

শিক্ষাজীবন শেষে ১৯৫৬ সালে মুহিত যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি)। ২৫ বছরের সরকারি চাকরিজীবনের প্রায় ১৩ বছর পূর্বপাকিস্তান এবং কেন্দ্রীয় পাকিস্তান সরকারের চাকরি করেন। বিভিন্ন ভূমিকায় দায়িত্ব পালন শেষে ১৯৮১ সালে চাকরি থেকে স্বেচ্ছায় অবসরে যান মুহিত।

এরপর ‘অর্থনীতি ও উন্নয়ন বিশেষজ্ঞ হিসেবে’ কাজ শুরু করেন ফোর্ড ফাউন্ডেশন ও আইএফএডি-তে। ১৯৮২-৮৩ সালে তখনকার এইচ এম এরশাদ সরকারের সময় প্রথমবার অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে আসেন মুহিত। ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৫ অর্থবছরে দায়িত্ব পালন করে বিদেশে চলে যান তিনি।

দীর্ঘদিন পর আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় ফিরলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন মুহিতের ওপর। সেই দায়িত্ব তিনি পালন করে গেছেন টানা ১০টি বছর।

দেশের পেশ করা মোট ৫০টি বাজেটের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ তিনটি, আজিজুর রহমান মল্লিক একটি, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, এম এন হুদা একটি, এম সায়েদুজ্জামান চারটি, মেজর জেনারেল এম এ মুনিম দুটি, ওয়াহিদুল হক একটি, শাহ এ এম এস কিবরিয়া ছয়টি, মির্জ্জা মো. আজিজুল ইসলাম দুটি, এম সাইফুর রহমান ১২টি ও আবুল মাল আবদুল মুহিত ১২টি এবং আ হ ম মুস্তফা কামাল তিনটি বাজেট পেশ করেন।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষিত ১২টি বাজেট হলো—

মুহিতের জীবনের প্রথম বাজেটের আকার ছিল ৪ হাজার ৭৩৮ কোটি টাকা। যেটা তিনি এরশাদ সরকারের ১৯৮২-৮৩ অর্থবছরে ঘোষণা দিয়েছিলেন।

পরের ১৯৮৩-৮৪ অর্থবছরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৫ হাজার ৮৯৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন।

আর তৃতীয় বাজেট ঘোষণা করেন আওয়ামী লীগ সরকারে অধীনে ২০০৯-১০ অর্থবছরে। ওই বছর আবুল মাল আবদুল মুহিত ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন।

দেশের ৩৯তম ও তার ঘোষিত চতুর্থ বাজেট ছিল ২০১০-১১ অর্থবছরে। ওই বাজেটের আকার ছিল ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকা।

পঞ্চমবারের মতো ২০১১-১২ অর্থবছরে আবুল মাল আবদুল মুহিত ঘোষিত বাজেট ছিল ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার।

পর্যায়ক্রমে ৬ষ্ঠ বার ২০১২-১৩ অর্থবছরের বাজেটে মুহিত ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

৭ম বাজেট ২০১৩-১৪ অর্থবছরের আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা।

৮ম বাজেট ছিল ২০১৪-১৫ অর্থবছরের। আবুল মাল আবদুল মুহিত ওই অর্থবছরে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেছিলেন।

তার জীবনের ৯ম ও দেশের ৪৪তম বাজেট ঘোষণা হয় ২০১৫-১৬ অর্থবছরের। যার আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

আবুল মাল আবদুল মুহিতের ১০ম বাজেট ছিল ২০১৬-১৭ অর্থবছরের। আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

২০১৭-১৮ অর্থবছরে আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ২৭০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। যা ছিল তার জীবনের ১১তম বাজেট।

তার জীবনের শেষ বাজেট ও দেশে ৪৭তম ছিল ২০১৮-১৯ অর্থবছরে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঘোষিত শেষ বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

২০১৯ সালের ৭ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ে নিজের শেষ কর্মদিবসে এক বিদায়ী অনুষ্ঠানে হাসতে হাসতে তিনি বলেছিলেন, ‘এটি আমার জন্য খুব আনন্দের বিষয়, আমাকে বিদায়-টিদায় করতে হয়নি, আমি নিজে নিজেই বিদায়টা নিয়ে নিয়েছি।’

মুহিত সেদিন বলেছিলেন, তার সংগ্রহের ৫০ হাজার বইয়ের সবগুলো পড়া হয়নি, সেগুলো তিনি পড়তে চান। তখন পর্যন্ত মুক্তিযুদ্ধ, অর্থনৈতিক উন্নয়ন, ইতিহাস, জনপ্রশাসন এবং রাজনীতি নিয়ে ৩৪টি বই তিনি লিখেছেন, আরও লিখতে চান।

সূত্র : ঢাকাপোস্ট

- Advertisement -

Related Articles

Latest Articles