-0 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

বাধ্যতামূলক মাস্ক পরিধান পুনর্বহালের দাবি

বাধ্যতামূলক মাস্ক পরিধান পুনর্বহালের দাবি
স্কুলে বাধ্যতামূলক মাস্ক পরিধান বিধি পুনর্বহালের দাবি জানিয়েছে অন্টারিওর তৃতীয় বৃহৎ শিক্ষক ইউনিয়ন দ্য অন্টারিও ইংলিশ ক্যাথলিক টিচার্স অ্যাসোসিয়েশন ওইসিটিএ

স্কুলে বাধ্যতামূলক মাস্ক পরিধান বিধি পুনর্বহালের দাবি জানিয়েছে অন্টারিওর তৃতীয় বৃহৎ শিক্ষক ইউনিয়ন দ্য অন্টারিও ইংলিশ ক্যাথলিক টিচার্স অ্যাসোসিয়েশন (ওইসিটিএ)। সংগঠনটি বলেছে, শিক্ষার্থীদের মধ্যে সংক্রমণ বৃদ্ধি ও শিক্ষক অনুপস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান যাতে বন্ধ করতে না হয় সেজন্যই এটা প্রয়োজন।

ওইসিটিএর প্রেসিডেন্ট বার্ব ডব্রোলস্কি বলেছে, ২১ মার্চ সব স্কুলে বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানানো হচ্ছে। কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষক ও শিক্ষার্থী অনুপস্থিতি পাঠদান পরিবেশকে মারাত্মক বিঘিœত করছে। কোভিড-১৯ এখনও চলে যায়নি। কোভিড-১৯ সংক্রান্ত কারণে শিক্ষক ও শিক্ষঅ কর্মীদের অনুপস্থিতি জনবল সংকট অস্বাভাবিক করে তুলছে। কোভিড-১৯ উপসর্গ নিয়ে শিশুদের হাসপাতালে ভর্তি বেড়ে যাচ্ছে। অন্টারিওর কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের উপাত্ত অনুযায়ী, সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে। ওয়েস্টওয়াটার পরীক্ষার ফলাফল বলছে, অন্টারিওতে এখন দৈনিক ১ লাখের বেশি মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছে।

- Advertisement -

ডব্্েরালস্কি বলেন, ২১ মার্চ বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান বাতিলের সিদ্ধান্তটি যে আগেভাগে হয়ে গেছে ইউনিয়নের পক্ষ থেকে ফোর্ড সরকারকে তা জানানো হয়েছে। কারণ, মার্চের ছুটিতে আন্তর্জাতিক ভ্রমণ ও ব্যক্তিগত জমায়েত নিঃসন্দেহেই বাড়বে।

ঠিক কত সংখ্যক শিক্ষক ও শিক্ষা কর্মী কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন প্রদেশের পক্ষ থেকে তা প্রকাশ করা হয়নি। যদিও ২০২০ ও ২০২১ সালে এই পরিসংখ্যান জানিয়ে দেওয়া হয়েছিল। সংক্রমণ দেখা দেওয়ার প্রেক্ষিতে পাঠদান বন্ধ করার মতো জনস্বাস্থ্য ইউনিটের প্রয়োজনীয়তাও এখন নেই। এমনকি অভিভাবকদের জানানোরও প্রয়োজন নেই। এর পরিবর্তে স্কুলে অনুপস্থিতির হার প্রকাশ করা হচ্ছে। যদিও সব স্কুল অনুপস্থিতির উপাত্ত দাখিল করছে না।
টরন্টো ক্যাথলিক ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড বৃহস্পতিবার স্কুলগুলোতে ১০ দশমিক ২ শতাংশ অনুপস্থিতির হার উল্লেখ করেছে। অন্যদিকে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড অনুপস্থিতির হার দেখিয়েছে ১৪ দশমিক ৭ শতাংশ।

সব সংক্রমণের দলিল রাখছে যে কয়েকটি বোর্ড টরন্টো ক্যাথলিক ডিস্ট্রিক্ট বোর্ড তাদের অন্যতম। এর আওতাধীন স্কুলগুলোতে বৃহস্পতিবার ১০৫ জনের নতুন করে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কথা জানায় বোর্ডটি। এক সপ্তাহ আগে যেখানে সংখ্যাটি ছিল ১০০ এবং দুই সপ্তাহ আগে মাত্র ৩৬।
অন্টারিওর লন্ডনের এক স্কুল বোর্ড ট্রাস্টি জানান, তার বোর্ডকে প্রতিদিন ৪০০ কর্মীর ঘাটতি পূরণ করতে হচ্ছে। এদের বেশিরভাগই কোভিড-১৯ এর কারণে অনুপস্থিত থাকছেন। টেমস ভ্যালি স্কুল বোর্ড জানিয়েছে, কর্মী সংকটের কারণে দুটি স্কুল বন্ধ করে ভার্চুয়াল পাঠদানে ফিরে গেছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles