20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

কানাডার ভবিষ্যৎ সমৃদ্ধি অভিবাসীদের মধ্যেই নিহিত : অভিবাসনমন্ত্রী

কানাডার ভবিষ্যৎ সমৃদ্ধি অভিবাসীদের মধ্যেই নিহিত : অভিবাসনমন্ত্রী
কানাডার অভিবাসনমন্ত্রী মার্কো মেন্ডিসিনোছবিফাইল

কানাডায় যেসব অভিবাসী স্থায়ী বসবাসের সুযোগ চান তাদের কাছ থেকে আগামী ৬ মে আবেদন গ্রহণ শুরু করবে অভিবাসন বিভাগ। স্বাস্থ্য সেবা ও অন্যান্য অত্যাবশ্যকীয় কর্মী বিভাগে সর্বোচ্চ ৫০ হাজার জন স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন। আর কানাডিয়ান কোনো শিক্ষা প্রতিষ্ঠানে গ্র্যাজুয়েশন সম্পন্নকারী বিদেশি শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ ৪০ হাজার জন এ সুবিধা পাবেন। ৯০ হাজার অত্যাবশ্যক কর্মী ও কানাডায় বসবাসরত গ্র্যাজুয়েটকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ করে দেওয়ার উপায় খুঁজছে সরকার। কানাডার অভিবাসনমন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছেন, নতুন নীতি অনুযায়ী কোভিড-১৯ মহামারি মোকাবেলা ও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা যেসব অস্থায়ী কর্মী ও গ্র্যাজুয়েটদের আছে তাদেরকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়া হবে। কানাডার ভবিষ্যৎ সমৃদ্ধি অভিবাসীদের মধ্যেই নিহিত। কারণ, নতুন অভিবাসীরা কানাডায় এসে আমাদের স্বাস্থ্য সেবা ও অর্থনীতির আরও অনেক গুরুত্বপূর্ণ খাতকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবেন।

স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে হলে অত্যাবশ্যকীয় কর্মীদের অবশ্যই কানাডায় এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আর আন্তর্জাতিক গ্র্যাজুয়েটদের অবশ্যই গত বছরের মধ্যে কানাডিয়ান পোস্ট-সেকেন্ডারি প্রোগ্রাম শেষ করতে হবে। নতুন এ কর্মসূচি কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াকে শক্তিশালী করবে বলে মনে করেন বিজনেস কাউন্সিল অব কানাডার প্রেসিডেন্ট গোল্ডি হাইডার। তিনি বলেন, কানাডিয়ানদের উচ্চ জীবনযাত্রা ও শক্তিশালী কমিউিনিটি গড়ে তুলতে অভিবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা শ্রমবাজারের ঘাটতি দূর করার পাশাপাশি করের ভিত্তিও সম্প্রসারণ করছেন, যা আমাদের সামাজিক ও সরকারি সেবায় তহবিল জোগানে সহায়তা করছে।

- Advertisement -

কোভিড-১৯কে কেন্দ্র করে বিধিনিষেধের কারণে কানাডার অভিবাসন ব্যবস্থা বড় ধরনের ধাক্কা খেয়েছে। কানাডায় নতুন অভিবাসীর আগমন লক্ষ্যণীয় হারে হ্রাস পেয়েছে। তবে চলতি বছর নতুন করে ৪ লাখ অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়ার যে লক্ষ্য সরকার নির্ধারণ করেছে নতুন নীতি তা অর্জনে সহায়ক হবে বলে মনে করছে অভিবাসন বিভাগ।

মেন্ডিসিনো বলেন, লোকজন অনেক সময় যাকে স্বল্প-দক্ষ কাজ বলে থাকে অত্যাবশ্যকী কাজ বলতে এখানে তাই বোঝানো হচ্ছে। অনেক দক্ষ ও মেধাবি বর্তমানে আমাদের জ্যেষ্ঠ নাগরিকদের যতœ নেওয়া থেকে শুরু করে আমাদের টেবিলে খাবার পৌঁছে দিতে সহায়তা করছে। এ ধরনের অস্থায়ী কর্মীরা কানাডাজুড়ে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles