ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রামে কারিগরি ত্রুটি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
হঠ্যাৎ করে কারিগরি ত্রুটি দেখা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রামে। ফলে বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহক প্ল্যাটফর্মগুলো ব্যবহারে সমস্যায় পড়েছেন। অনেক নানাভাবে ভোগান্তির শিকার হচ্ছেন। যুক্তরাজ্যের দৈনিক ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ইউরোপিয়ান সময় বুধবার (১৩ মার্চ) দুপুর থেকে ফেসবুকের প্ল্যাটফর্মগুলোতে এই সমস্যা শুরু হয়। ইতোমধ্যে ফেসবুক এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করেছে। তবে এখন পর্যন্ত এর কোনো সমাধান দিতে পারেনি। কখন এ সমস্যার সমাধান হবে সে বিষয়েও কিছু জানানো হয়নি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

ফেসবুকে কারিগরি ত্রুটির মাত্রা এতটাই বড় আকারের যে, বেশিরভাগ গ্রাহকই এসব প্ল্যাটফর্ম একেবারেই ব্যবহার করতে পারছেন না বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রযুক্তি বিশ্লেষকেরা বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলছেন। ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রাম ছাড়াও ফেসবুক মালিকানাধীন তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের আরেক প্ল্যাটফর্ম হোয়াটস এপ ব্যবহারেও সমস্যার মুখোমুখি হচ্ছেন। তবে সেটি পুরোপুরি ব্ল্যাকআউট পর্যায়ে এখনও যায়নি।

টুইটার, টাম্বলারসহ অন্যান্য সামাজিক মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই তাদের সমস্যার অভিজ্ঞতা বর্ণনা করছেন। কেউ কেউ বলছেন এসব প্ল্যাটফর্মে একেবারেই লগ-ইন করতে পারছেন না। আবার অনেকে লগ-ইন করতে পারলেও নিউজ ফিডে কোনো তথ্য পাচ্ছেন না। বার্তা আদান-প্রদানে বিঘ্ন হচ্ছে মেসেঞ্জারে। আর ছবি শেয়ারিং এর জন্য বিখ্যাত ইন্সটাগ্রামে অনেকেই কোন ধরনের ছবি দেখতে পাচ্ছেন না। সমস্যার কারণে বিড়ম্বনায় পড়া ব্যবহারকারীরা ক্ষোভও ঝাড়ছেন সেসব অভিজ্ঞতার মধ্যে দিয়ে। সম্প্রতি ফেসবুকের আরেক অ্যাপ ফেসবুক লাইটে ‘প্রোফাইল পিকচার’বিড়ম্বনায় পড়েছিলেন ব্যবহারকারীরা। 

১৪ মার্চ, ২০১৯ ০৯:১৫:১৩